ঢাকা মঙ্গলবার, ২১ মে ২০২৪ , ৬ জ্যৈষ্ঠ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

রাজশাহীতেআম পাড়া শুরু

বিবিধ

আমাদের বার্তা, রাজশাহী 

প্রকাশিত: ২১:১৮, ১৫ মে ২০২৪

সর্বশেষ

রাজশাহীতেআম পাড়া শুরু

রাজশাহীতে আম পাড়া শুরু হয়েছে। প্রসাশনের বেঁধে দেয়া সময়সূচি অনুযায়ী গুটি জাতের আম পাড়তে শুরু করেছেন বাগান মালিকরা। তবে আম ভালোভাবে পরিপক্ক না হওয়ায় সব বাগানে আম পাড়া শুরু হয়নি।

বুধবার সকালে নগরীর জিন্না নগর ক্যান্টনমেন্ট এলাকায় গিয়ে দেখা যায়, আম পাড়ছেন চাষীরা। তারা বলছেন, এখনও পুরোপুরি আম পরিপক্ক না হওয়ায় তারা গাছের যে আমগুলো পরিপক্ক হয়েছে শুধু সেগুলোই দেখে নামাচ্ছেন।

চাষীরা বলেন, প্রশাসনের বেঁধে দেয়া সময় অনুযায়ী আমরা আম পাড়তে শুরু করেছি। এবার গাছে আমের সংখ্যা অনেক কম। এজন্য ভালো দাম পাওয়ার সম্ভাবনা আছে। তবে যেহেতু গাছে আম কম, তাই আমাদের লোকসান হবার সম্ভাবনাও আছে।

আম বাগানী আনোয়ারুল হক বলেন, আমের প্রডাকশন এবার খুবই কম। এবার আমের জন্য অফ ইয়ার। এরপরও আমের মুকুল ভালোই এসেছিলো এই অঞ্চলে। কিন্তু ফাল্গুনে একটানা বৃষ্টি হবার ফলে মুকুল নষ্ট হয়ে যায়। তবে দেরিতে যে মুকুলগুলো এসেছিলো এখন সেগুলোর আম টিকে আছে। মার্কেটে এবার আমদানি কম হবে যে কারণে আমের দাম হবে।

শফিকুল নামের এক বাগানী জানালেন, প্রথম গুটি আম নামাচ্ছি। আশা করছি ভালো দাম পাওয়া যাবে। কারণ এবার আমাদের গাছে মাত্র ২৫ শতাংশ থেকে সর্বোচ্চ ৩০ শতাংশ শতাংশ আম টিকে আছে।

এর আগে গত সপ্তাহে রাজশাহী জেলা প্রশাসনের আয়োজনে আম সংগ্রহ এবং বাজারজাত মনিটরিং সংক্রান্ত এক সভায় জানানো হয়, বাজারে গোপালভোগ, লক্ষণভোগ, লখনা ও রাণীপছন্দ আম ২৫ মে থেকে, হিমসাগর ও খিরসাপাত ৩০ মে, ল্যাংড়া ও ব্যানানা আম ১০ জুন, আম্রপালি ও ফজলি আম ১৫ জুন থেকে পাড়া যাবে।

আর আশ্বিনা ১০ জুলাই ও গৌড়মতি ১৫ জুলাই থেকে পাড়তে পারবেন বাগান মালিকরা। তবে সবার শেষে ২০ আগস্ট থেকে বাজারে উঠবে ইলামতি জাতের আম।

এবার জেলায় ২০২৩-২৪ অর্থবছরে আমের সম্ভাব্য উৎপাদন ২ লাখ ৬০ হাজার ৩১৫ টন। এবছর আমের আবাদ হয়েছে ১৯ হাজার ৬০২ হেক্টর জমিতে।
 

জনপ্রিয়