ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ , ৪ বৈশাখ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

যে কারণে বিশ্ববিদ্যালয়ে ভর্তি হলেন ‌‘প্রফেসর’ হাফিজ

খেলা

ক্রীড়া ডেস্ক

প্রকাশিত: ১৯:৩৭, ৫ ফেব্রুয়ারি ২০২৩

সর্বশেষ

যে কারণে বিশ্ববিদ্যালয়ে ভর্তি হলেন ‌‘প্রফেসর’ হাফিজ

পাকিস্তান ক্রিকেটের ‘প্রফেসর’ উপাধি পাওয়া তারকা ক্রিকেটার মোহাম্মদ হাফিজ। গতবছর জানুয়ারিতে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেও ঘরোয়া ও ফ্রাঞ্চাইজি ক্রিকেটে এখনো নিয়মিত খেলছেন তিনি। তবে আন্তর্জাতিক ক্রিকেট ছেড়ে দেওয়ায় কিছুটা অবসর সময় পাচ্ছেন হাফিজ। এই সুযোগে ব্যাচেলর ডিগ্রি অর্জনের জন্য বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়েছেন ৪২ বছর বয়সী এই অলরাউন্ডার।

পাকিস্তান দলের সাবেক এই অধিনায়ক করাচি বিশ্ববিদ্যালয়ের ফিজিক্যাল এডুকেশন অ্যান্ড স্পোর্টস সায়েন্সের (এইচপিইএসএস) ব্যাচেলর প্রোগ্রামে ভর্তি হয়েছেন। তাই তার ভক্ত-সমর্থকদের মনে প্রশ্ন উঠছে, এই বয়সে কেন হাফিজ বিশ্ববিদ্যালয়ে ভর্তি হলেন?

পাকিস্তানের হয়ে প্রায় দেড়যুগ মাঠে প্রতিনিধিত্ব করেছেন হাফিজ। তবে ক্রিকেট খেলার কারণে উচ্চশিক্ষার পাঠ নিতে পারেননি তিনি। তবে পড়ালেখার সেই পাঠ চুকাতে এবার তিনি মিশনে নেমেছেন করাচি বিশ্ববিদ্যালয়ে।

২০২১ খ্রিষ্টাব্দে টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতকে হারানোর পর পাকিস্তান দলের ক্রিকেটারদের জন্য পূর্ণাঙ্গ শিক্ষাবৃত্তির ঘোষণা করে করাচি বিশ্ববিদ্যালয়। এ ছাড়া ক্রীড়াঙ্গনে পাকিস্তানকে গর্বিত করা ক্রীড়াবিদদের সব ধরনের প্রাতিষ্ঠানিক ব্যয় ও সর্বোচ্চ সুবিধা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে তারা। তার অংশ হিসেবেই হাফিজ এখন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী।

পাকিস্তানের পাঞ্জাব প্রদেশে ১৯৮০ খ্রিষ্টাব্দে জন্ম মোহাম্মদ হাফিজের। ২০০৩ খ্রিষ্টাব্দে ওয়ানডে ক্রিকেট দিয়ে দেশের হয়ে অভিষেক হয়েছিল তার। এরপর ক্যারিয়ারে পাকিস্তানের হয়ে ৫৫ টেস্ট, ২১৮ ওয়ানডে ও ১১৯ টি-টোয়েন্টিতে সব মিলিয়ে ১২ হাজার ৭৮০ রান ও ২৫৩ উইকেট পেয়েছেন তিনি। এছাড়া ২০১২ টি-টোয়েন্টি বিশ্বকাপে পাকিস্তানকে নেতৃত্বও দিয়েছিলেন হাফিজ।

জনপ্রিয়