ঢাকা বুধবার, ০১ মে ২০২৪ , ১৭ বৈশাখ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

সয়াবিন তেলের নতুন দাম নির্ধারণ

অর্থনীতি

বাণিজ্য ডেস্ক

প্রকাশিত: ১৭:৩৭, ১৮ এপ্রিল ২০২৪

সর্বশেষ

সয়াবিন তেলের নতুন দাম নির্ধারণ

সয়াবিনের দাম নতুন করে নির্ধারণ করা হয়েছে। বোতলের সয়াবিনের দাম আগের চেয়ে বেড়েছে। তবে খোলা সয়াবিনের দাম কমিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। 

বৃহস্পতিবার সচিবালয়ে সাংবাদিকদের এ তথ্য জানান বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু। বাণিজ্য প্রতিমন্ত্রী বলেন, খোলা সয়াবিন তেলের লিটার ১৪৯ টাকা থেকে ১৪৭ টাকায় কমিয়ে আনা হয়েছে। তবে বোতলের এক লিটার সয়াবিন তেলের দাম ১৬৩ টাকা থেকে বাড়ানো হয়েছে। এতে ভোক্তাদের অতিরিক্ত গুনতে হবে ৪ টাকা। আজ থেকে এই দাম কার্যকর হবে।

গত সোমবার বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন লিটারপ্রতি সয়াবিন তেলের দাম ১০ টাকা বাড়িয়ে ১৭৩ টাকা করার প্রস্তাব দেয় সরকারকে।

এ বিষয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিবকে লেখা চিঠিতে বলা হয়, আপনার সদয় অবগতির জন্য জানাচ্ছি যে, ভোজ্যতেলের কাঁচামাল আমদানি, উৎপাদন পর্যায়ে গত ৭ ফেব্রুয়ারি জারি করা এসআরওদ্বয়ের মেয়াদ ১৫ এপ্রিল শেষ হচ্ছে বিধায় ১৬ এপ্রিল থেকে বাজারে ভোজ্যতেল (পরিশোধিত পাম তেল ও পরিশোধিত সয়াবিন তেল) সরবরাহে ভ্যাট অব্যাহতি পূর্ববর্তী মূল্যে পণ্য সরবরাহ হবে।’

ওই চিঠিতে ব্যবসায়ী সংগঠনটি ১৬ এপ্রিল থেকে বোতলজাত এক লিটার সয়াবিন তেলের দাম ১৭৩ টাকা, পাঁচ লিটার ৮৪৫ টাকা এবং খোলা এক লিটার পাম তেলের দাম ১৩২ টাকা প্রস্তাব করে। যা নিয়ে গতকাল বৈঠক সয়াবিন তেলের নতুন দাম নির্ধারণ করা হয়।

জনপ্রিয়