ঢাকা শনিবার, ১৫ জুন ২০২৪ , ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

প্রেসিডেন্সি ইউনিভার্সিটিতে ‘রবীন্দ্র উৎসব’ উদযাপন  

শিক্ষা

আমাদের বার্তা প্রতিবেদক 

প্রকাশিত: ১৯:৪৯, ১৯ সেপ্টেম্বর ২০২৩

সর্বশেষ

প্রেসিডেন্সি ইউনিভার্সিটিতে ‘রবীন্দ্র উৎসব’ উদযাপন  

প্রেসিডেন্সি ইউনিভার্সিটির ইংরেজি বিভাগের ‘থার্সডে থ্রাইভার্স’ নামক গ্রুপের উদ্যোগে গতকাল মঙ্গলবার বিকেলে ইউনিভার্সিটির অডিটোরিয়ামে অনুষ্ঠিত ‘রবীন্দ্র উৎসব’ হয়েছে। অনুষ্ঠানে শিক্ষার্থীদের স্বতঃস্ফুর্ত অংশগ্রহণে মঞ্চায়িত হলো রবীন্দ্রনাথের নাটক ‘রক্তকরবীর’ প্রধানতম কিছু দৃশ্য। এ ছাড়া ছিলো  কবিতা আবৃত্তি, গান ও নাচের আয়োজন।  

উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রেসিডেন্সি ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. মো. আব্দুল মান্নান চৌধুরী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউনিভার্সিটি অ্যাডভাইজার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) মো. আনিসুর রহমান, রেজিস্ট্রার মো. রুহুল আমিন, ইংরেজি ডিপার্টমেন্টের চেয়ারম্যান মো: হাবীবুল্লাহ। এ ছাড়া উপস্থিত ছিলেন বিভিন্ন বিভাগের প্রধানগন, শিক্ষক-শিক্ষিকা, কর্মকর্তা ও শিক্ষার্থীরা।  

উল্লেখ্য যে, ইংরেজি বিভাগের কিছু সাহিত্যানুরাগী শিক্ষার্থী নিজ পাঠ্যসূচির অন্তর্ভুক্ত সাহিত্যকর্ম পাঠের পাশাপাশি বিশ্ব-সাহিত্যের চর্চার একটি ক্ষেত্র প্রস্তুত করার সংকল্পে ‘থার্সডে থ্রাইভার্স’ নামে একটি সংঘ গড়ে তুলেছেন। তাদের এই সংঘের অন্যতম প্রধান লক্ষ্য-বাংলা ও ইংরেজি সহ বিশ্ব-সাহিত্যের গুরুত্বপূর্ণ সব সাহিত্যিকদের জীবন ও সাহিত্যকর্মকে সৃজনশীল উপায়ে উদযাপন করা। আর এই প্রক্রিয়াকে বাস্তবায়ন করার জন্যে শিক্ষার্থীরা প্রথমেই বেছে নিয়েছে বাংলা সাহিত্য তথা বিশ্ব সাহিত্যের অন্যতম উজ্জ্বল নক্ষত্র রবীন্দ্রনাথ ঠাকুরকে। তার সাহিত্য কর্মকে কেন্দ্র করেই অনুষ্ঠিত হয়েছে তাদের প্রথম প্রযোজনা ‘রবীন্দ্র উৎসব’। অনুষ্ঠানের অন্যতম প্রধান আকর্ষণ হিসেবে ছিল রবীন্দ্রনাথের নাটক  ‘রক্তকরবীর’ প্রধানতম কিছু দৃশ্যের মঞ্চায়ন এবং মনোমুগ্ধকর পরিবেশনায় কবিতা আবৃত্তি, গান ও নাচ।

জনপ্রিয়