ঢাকা সোমবার, ২০ মে ২০২৪ , ৫ জ্যৈষ্ঠ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

এইচএসসির ফরম পূরণে অতিরিক্ত টাকা আদায়ের অভিযোগ

শিক্ষা

আমাদের বার্তা, বাউফল (পটুয়াখালী)

প্রকাশিত: ২৩:১৭, ১০ মে ২০২৪

সর্বশেষ

এইচএসসির ফরম পূরণে অতিরিক্ত টাকা আদায়ের অভিযোগ

পটুয়াখালীর বাউফলে এইচএসসি পরীক্ষার ফরম পূরণে অতিরিক্ত টাকা আদায়ের অভিযোগ পাওয়া গেছে। এতে ক্ষোভ প্রকাশ করেছেন শিক্ষার্থীর অভিভাবকরা।

জানা গেছে, বগা ডা. ইয়াকুব শরীফ ডিগ্রি কলেজে থেকে এবছর মানবিক, বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা শাখা ও ভোকেশনাল বিভাগ থেকে প্রায় ৪শ শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করছেন। কিন্তু ফরম পূরণে ওই কলেজে  বোর্ড নিধারিত টাকার চেয়ে অতিরিক্ত টাকা আদায় করা হচ্ছে। মানবিক শাখা বোর্ড নির্ধারিত ফি এক হাজার ৮২৫ টাকা ও কেন্দ্র ফি ৮৫৫ টাকাসহ মোট দুই হাজার ৬৮০ টাকা ধার্য্য করা হলেও পরীক্ষার্থীদের কাছে থেকে সবোর্চ্চ ৫ হাজার ৮৩৫ টাকা ও সর্বনিম্ন ৪ হাজার ৮৩৫ টাকা করে নেয়া হচ্ছে। বিজ্ঞান শাখার পরীক্ষার্থীদের কাছ থেকে আদায় করা হচ্ছে ৪ হাজার ২৫০ টাকা। অথচ বোর্ড ফি হচ্ছে এক হাজার ৬২৫ টাকা  ও কেন্দ্র ফি হচ্ছে ৪৯৫ টাকাসহ মোট ২ হাজার ১২০ টাকা। ব্যবসা শিক্ষা শাখার পরীক্ষার্থীদের কাছে থেকে ৪ হাজার টাকার উপরে নেয়া হচ্ছে। অথচ বোর্ড ফি হচ্ছে এক হাজার ৬২৫ টাকা ও কেন্দ্র ফি ৪৯৫ টাকাসহ মোট ২ হাজার ১২০ টাকা। এছাড়াও ভোকেশনাল বিভাগের পরীক্ষার্থীদের কাছ থেকে সর্বোচ্চ ৮ হাজার ও সর্বনিম্ন ৫ হাজার ৮৫০ টাকা করে নেয়া হচ্ছে। অথচ বোর্ড ফি হচ্ছে এক হাজার ১৫০ টাকা ও অন্যান্য ফি এক হাজার ৩৫ টাকাসহ মোট দুই হাজার ১৮৫ টাকা। ফরম পূরণের এই অতিরিক্ত টাকা যোগাড় করতে না পেরে কম টাকায় ফরম পূরণের জন্য আবেদনপত্র নিয়ে ওই কলেজের সভাপতি ও উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ে গিয়েছিলেন কয়েকজন শিক্ষার্থী। তারা জানান, উপজেলা নির্বাহী অফিসার মো. বশির গাজী ফরম পূরণের টাকা কমানোর জন্য তাদের আবেদনপত্রে সুপারিশ করে দিয়েছিলেন, তাই তারা ফরম পূরণ করতে পেরেছেন। 

এ ব্যাপারে বগা ডা. ইয়াকুব শরীফ ডিগ্রি কলেজের অধ্যক্ষ হুমায়ন কবির বলেন, ফরম পূরণের বোর্ড নির্ধারিত টাকার সাথে পরীক্ষার্থীদের বকেয়া বেতন, সেশন ফি, প্রস্তুতি পরীক্ষা ফিসহ অন্যান্য ফি যোগ হওয়ায় টাকার পরিমাণ বেশি মনে হচ্ছে। আমরা কলেজের সমুদয় পাওনা টাকা আদায় করছি। কোনো অতিরিক্ত টাকা নেয়া হচ্ছে না।

জনপ্রিয়