ঢাকা রোববার, ২৮ এপ্রিল ২০২৪ , ১৪ বৈশাখ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

‘স্বাস্থ্যমন্ত্রীর আশ্বাসে’ ট্রেইনি-ইন্টার্ন চিকিৎসকদের কর্মবিরতি প্রত্যাহার 

জাতীয়

আমাদের বার্তা প্রতিবেদক 

প্রকাশিত: ০০:০০, ২৯ মার্চ ২০২৪

সর্বশেষ

‘স্বাস্থ্যমন্ত্রীর আশ্বাসে’ ট্রেইনি-ইন্টার্ন চিকিৎসকদের কর্মবিরতি প্রত্যাহার 

স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেনের আশ্বাসে এক মাসের জন্য কর্মবিরতি প্রত্যাহার করেছেন পোস্ট গ্র্যাজুয়েট ট্রেইনি ও ইন্টার্ন চিকিৎসকেরা। ভাতা বাড়ানো, বকেয়া ভাতা পরিশোধসহ চার দাবিতে কর্মবিরতিতে থাকা পোস্ট গ্র্যাজুয়েট ট্রেইনি ও ইন্টার্ন চিকিৎসকরা ‘স্বাস্থ্যমন্ত্রীর আশ্বাসে’ আপাতত কর্মর্সচি প্রত্যাহারের ঘোষণা দিয়েছেন।

পোস্ট গ্র্যাজুয়েট প্রাইভেট ট্রেইনি ডক্টরস অ্যাসোসিয়েশনের সভাপতি ডা. জাবির হোসেন বলছেন, আপাতত এক মাসের জন্য তারা কর্মসূচি স্থগিত রাখছেন। দাবি পূরণ না হলে ঈদের পর আবারও কর্মবিরতিতে যাবেন।

গতকাল বৃহস্পতিবার শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে স্বাস্থ্যমন্ত্রীর সঙ্গে বৈঠক শেষে সাংবাদিবদের এ কথা বলেন ডা. জাবির।

তিনি বলেন, স্বাস্থ্যমন্ত্রী আমাদের আশ্বস্ত করেছেন রেসিডেন্ট, নন রেসিডেন্ট এবং এফসিপিএস ট্রেইনি যারা আছেন, তাদের বকেয়া ভাতা পরিশোধ করা হবে। এ ছাড়া আগামী এক মাসের মধ্যে আমাদের বেতন-ভাতা বৃদ্ধির সুনির্দিষ্ট তথ্য জানানো হবে। ভাতা কতো হবে এবং বাড়বে সেই আশ্বাস স্যার দিয়েছেন। এজন্য আমরা আগামী এক মাসের জন্য আমাদের কর্মসূচি প্রত্যাহার করে নিয়েছি।

স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন সাংবাদিকদের বলেন, চিকিৎসকদের ভাতা বাড়ানোর দাবি ‘যৌক্তিক’ এবং তিনি এসব দাবির সঙ্গে ‘একমত’।

বর্তমান বাজারে বেতন না বাড়ালে তাদের জন্য জীবনধারণ করা কষ্টকর হয়ে যাবে। আমি প্রথমদিন থেকেই তাদের দাবির সঙ্গে একমত। এটা কোনো অযৌক্তিক দাবি না। এই চিকিৎসকরাই হাসপাতালের মূল চালিকাশক্তি।

বিষয়টি নিয়ে আমি প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলেছি। তিনি অত্যন্ত সদয়ভাবে বিষয়টি শুনেছেন। আমি আগেই সামারি তাকে দিয়ে এসেছি। তিনি বলেছেন দাবিগুলো বাস্তবায়নে তিনি কাজ করবেন, চিকিৎসকদের কাজে ফিরে যেতে বলেছেন। 

প্রসঙ্গত, পোস্ট গ্র্যাজুয়েট ট্রেইনি চিকিৎসকদের মাসিক ভাতা ৫০ হাজার টাকায় উন্নীতকরণ, বিএসএমএমইউর অধীনে ১২টি প্রাইভেট ইনস্টিটিউটের আবাসিক ও অনাবাসিক চিকিৎসকদের ভাতা পুনরায় চালু করা এবং চিকিৎসক সুরক্ষা আইন ও চিকিৎসকদের নিরাপদ কর্মস্থল নিশ্চিতকরণের দাবিতে তারা আন্দোলন করে আসছিলেন।

এর আগে গত শনিবার চিকিৎসকদের এই আন্দোলনের ঘোষণা আসে। সেদিন চার দফা দাবিতে কেন্দ্রীয় শহীদ মিনারে মানববন্ধন করেন চিকিৎসকরা। পরে আন্দোলনরত চিকিৎসকদের সঙ্গে কথা বলে দাবি পূরণের আশ্বাস দেন স্বাস্থ্যমন্ত্রী সামন্ত লাল সেন এবং রোববার পর্যন্ত সময় চান তিনি। কিন্তু এরপরও কর্মবিরতির ঘোষণা দেন পোস্ট গ্র্যাজুয়েট প্রাইভেট ট্রেইনি ডক্টরস অ্যাসোসিয়েশন।

জনপ্রিয়