ঢাকা সোমবার, ১৩ মে ২০২৪ , ২৯ বৈশাখ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

সরকারি কলেজ নন-ক্যাডার শিক্ষকদের ইন্ডাকশন প্রশিক্ষণ ১৫ নির্দেশনা

শিক্ষা

আমাদের বার্তা প্রতিবেদক

প্রকাশিত: ১৯:৪৯, ২৮ এপ্রিল ২০২৪

সর্বশেষ

সরকারি কলেজ নন-ক্যাডার শিক্ষকদের ইন্ডাকশন প্রশিক্ষণ ১৫ নির্দেশনা

জাতীয় শিক্ষা ব্যবস্থাপনা একাডেমিতে (নায়েম) সরকারি কলেজের নন-ক্যাডার শিক্ষাকদের ৪৫ দিনের জন্য ‘Induction Training for Non-Cadre Government College Teachers’ শীর্ষক কোর্সে অংশগ্রহণের জন্য বিভিন্ন নির্দেশনা দেয়া হয়েছে। আগামীকাল মঙ্গলবার নায়েমে এ প্রশিক্ষণ শুরু হবে। প্রশিক্ষণে অংশগ্রহণকারীদের জন্য প্রয়োজনীয় তথ্য ও নির্দেশনা দেয়া হয়েছে।

 গত শুক্রবার নায়েমের মহাপরিচালক প্রফেসার ড. তাহমিনা বেগম স্বাক্ষরিত এক চিঠিতে এ তথ্য জানানো এসব তথ্য জানানো হয়েছে।
নির্দেশনায় যা জানানো হয়েছে-কোর্সে অংশগ্রহণের জন্য আজ সোমবার বিকেল ৩টায় জীবন বৃত্তান্ত, সদ্য তোলা তিন কপি পাসপোর্ট সাইজের রঙিন ছবি এবং প্রতিষ্ঠান প্রধানের ছাড়পত্রসহ নায়েম-এর প্রশাসনিক ভবনের নিচতলায় ‘ওয়ান স্টপ সার্ভিস পয়েন্ট’-এ রিপোর্ট করতে হবে। প্রশিক্ষণ চলাকালে নায়েম হোস্টেলে অবস্থান বাধ্যতামূলক। হোস্টেলে ব্যবহার্য লেপ, তোশক, বালিশ, মশারি কর্তৃপক্ষ সরবরাহ করবেন।

এতে আরো বলা হয়, হোস্টেল সার্ভিস চার্জ বাবদ প্রতিদিন ৩০০ টাকা হারে ৪৫ দিনে ১৩ হাজার ৫০০ টাকা হোস্টেলে ওঠার সময় এককালীন পরিশোধ করতে হবে। বর্ণিত টাকা স্কীম ফান্ড থেকে দেয়া করা হবে।

একইসঙ্গে অংশগ্রহণকারীদের ফুলহাতা শার্ট, কালো প্যান্ট ও টাই পরতে হবে। যারা পাঞ্জাবি-পাজামা যারা পরবেন তাদের উদ্বোধনী অনুষ্ঠানে বাধ্যতামূলকভাবে সাদা পাঞ্জাবি-পাজামা এবং কালো জুতা (ফিতাসহ) পরবেন। সেজন্য প্রশিক্ষণে যোগদানের পূর্বে প্রশিক্ষণার্থীগণ সাদা শার্ট, কালো প্যান্ট, পাঞ্জাবি-পাজামা ও অক্সফোর্ড সু নিয়ে আসবেন। প্রশিক্ষণে যোগদানের দিন প্রশিক্ষণার্থীদের একই ধরনের একটি করে টাই সরবরাহ করা হবে। কোর্সের সেশন ড্রেস, মেস রজনী ও অতিথি রজনীসহ প্রশিক্ষণ চলাকালীন অন্যান্য পোশাকের রঙ কোর্স কমিটি নির্ধারণ করবে।

নারী প্রশিক্ষণার্থীদেরকে উদ্বোধনী অনুষ্ঠানে, সেশন কক্ষে ও অন্যান্য কর্মসূচিতে অংশগ্রহণের জন্য কোর্স শুরুর অব্যবহিত পরেই কোর্স সমন্বয় কমিটির নির্দেশনা মোতাবেক ইউনিফরম শাড়ি, স্যালোয়ার-কামিজ তৈরি/ক্রয় করতে হবে বলেও নির্দেশনায় বলা হয়।  

চিঠিতে আরো বলা হয়, শরীরচর্চা ও খেলাধুলার সময় অবশ্যই পুরুষ প্রশিক্ষণার্থীদেরকে সাদা রঙের স্পোর্টস ট্রাউজার ও কলারসহ সাদা টি-শার্ট, সাদা মোজা, সাদা কেডস এবং নারী প্রশিক্ষণার্থীগণকে সাদা সালোয়ার-কামিজ এবং সাদা রঙের মোজা, সাদা কেডস পরতে হবে। প্রয়োজনে সব অংশগ্রহণকারী সাদা ট্র্যাকস্যুট ব্যবহার করতে পারবেন। শরীরচর্চা ও খেলাধুলার পোশাক প্রশিক্ষণার্থীরা সঙ্গে আনবেন। প্রশিক্ষণকালে প্রতি প্রশিক্ষণার্থীকে পোশাক-ভাতা বাবদ ১০ হাজার টাকা, দৈনিক ৬০০ টাকা হারে প্রশিক্ষণ ভাতা এবং প্রায় ২ হাজার টাকা মূল্যমানের বই দেয়া হবে।

কোর্সে যোগ দেয়ার সময় বিল প্রাপ্তির পূর্বের ব্যয় নির্বাহের জন্য খাওয়া খরচ, পোশাক তৈরি ও হোস্টেল সার্ভিস চার্জ ইত্যাদি কমপক্ষে ১৫ হাজার টাকা সঙ্গে আনতে হবে। কোর্সে প্রশিক্ষণার্থীরা প্রশিক্ষণ ভাতা খাতে প্রতিদিনের জন্য বরাদ্দকৃত ৬০০ টাকা থেকে প্রতি দিনের দুই বেলা খাবার, সকালের নাশতা এবং সহপাঠক্রমিক কার্যক্রম ব্যবস্থাপনা ও আনুষঙ্গিক ব্যয় নির্বাহ করা হবে। তবে যাদের বয়স ৫৫ বছর ঊর্ধ্বে হলে এ কোর্সে অংশগ্রহণের সুযোগ নেই।

মনোনীত কোনো কর্মকর্তা গুরুতর অসুস্থ হলে কিংবা কোনো নারী কর্মকর্তা সন্তান-সম্ভবা হলে কিংবা দুগ্ধপোষ্য শিশু থাকলে কিংবা সরকারি হাসপাতালে ভর্তি থাকলে মেডিক্যাল বোর্ডের সনদ পেশ করা সাপেক্ষে তাকে কোর্সে অংশগ্রহণ করা থেকে অব্যাহতি দেয়া যেতে পারে বলেও এতে বলা হয়।

 উল্লেখ্য, প্রশিক্ষণ কোর্সে ছুটি বিধি প্রযোজ্য নয়। প্রশিক্ষণার্থীদেরকে সরকারি অ্যাডহক নিয়োগ প্রজ্ঞাপনের কপি এবং সরকারি যোগদানের কপি অধ্যক্ষ কর্তৃক সত্যায়িত সঙ্গে আনতে হবে। কোনো ভুল তথ্য দিয়ে প্রশিক্ষণ কোর্সে অংশগ্রহণ করলে তিনি দায়ী থাকবেন এবং তার বিরুদ্ধে বিধি মোতাবেক ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও চিঠিতে বলা হয়। 

জনপ্রিয়