ঢাকা শুক্রবার, ২৪ মে ২০২৪ , ৯ জ্যৈষ্ঠ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

৪টি দেশ বয়কট করলো কাশ্মিরের জি-২০ বৈঠক

আন্তর্জাতিক

আমাদের বার্তা ডেস্ক

প্রকাশিত: ১৬:১৯, ২৫ মে ২০২৩

সর্বশেষ

৪টি দেশ বয়কট করলো কাশ্মিরের জি-২০ বৈঠক

ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরে জি-২০ বৈঠক বয়কট করলো ৪টি দেশ। চীন আগেই জানিয়েছিল, পরে সৌদি আরব, তুরস্ক ও মিসরও কাশ্মিরে জি-২০ এর বৈঠক বয়কট করেছে। যা নিয়ে নতুন বিতর্ক শুরু হয়েছে। ভারত এ বছর জি-২০ শীর্ষ সম্মেলনের প্রেসিডেন্ট।

সেই উপলক্ষে দেশের বিভিন্ন প্রান্তে শুরু হয়েছে 'জি-২০ প্রস্তুতি বৈঠক'। জি-২০ এর অন্তর্ভুক্ত দেশগুলোর প্রতিনিধিরা তাতে অংশ নিচ্ছেন। সেপ্টেম্বর মাসে বিশ্বনেতারা বৈঠকে যোগ দিতে ভারতে আসবেন। কিন্তু তার আগেই তৈরি হলো নতুন বিতর্ক। 

কাশ্মিরে আয়োজিত বৈঠকে যোগ দিতে অস্বীকার করেছে মোট চারটি দেশ। চীন আগেই জানিয়েছিল কাশ্মিরে আয়োজিত কোনো বৈঠকে তারা অংশ নেবে না। শেষ মুহূর্তে নিজেদের প্রতিনিধি সরিয়ে নেয় তারা। এর আগে অরুণাচলের বৈঠকে যোগ দেওয়া নিয়েও আপত্তি জানিয়েছিল চীন।

এরপর একে একে আরও তিনটি দেশ কাশ্মিরের বৈঠকে যোগ দিতে অস্বীকার করে। ২২ থেকে ২৪ মে পর্যন্ত জি-২০ প্রস্তুতি বৈঠকের আয়োজন হয় কাশ্মিরের শ্রীনগরে। চীনের পর তুরস্ক জানায় তারা এই বৈঠকে যোগ দেবে না। 

এরপর সৌদি আরব ও মিসরও কাশ্মিরের সম্মেলনে যোগ দিতে অস্বীকার জানায়। এ বিষয়ে সাংবাদিক বৈঠকে প্রশ্ন করা হলে ভারতীয় প্রতিনিধি মেজাজ হারান বলেও অভিযোগ উঠেছে। এক ফরাসি সাংবাদিক এ বিষয়ে প্রশ্ন করেছিলেন বলে জানা গেছে। মূলত পর্যটন নিয়েই বৈঠক হয়েছে শ্রীনগরে। 

শেষ পর্যন্ত ১৬টি দেশের ৬০ জন প্রতিনিধি সম্মেলনে যোগ দেন। চারটি দেশের একজন প্রতিনিধিও অংশ নেননি। এদিকে কাশ্মিরে জি-২০ সম্মেলন আয়োজন নিয়ে আরও নানা প্রতিকূলতা তৈরি হয়েছে। প্রাথমিকভাবে স্থির হয়েছিল, গুলমার্গেও বৈঠকের আয়োজন হবে।

শ্রীনগর থেকে গুলমার্গের দূরত্ব ৭০ কিলোমিটারের আশপাশে। পাহাড়ঘেরা গুলমার্গের আয়োজনস্থল শেষ মুহূর্তে বাতিল করা হয়। প্রকাশ্যে না বললেও, সূত্র জানাচ্ছে, নিরাপত্তাজনিত কারণেই ওই জায়গা বাতিল করা হয়েছে। সমস্ত বৈঠকই শ্রীনগরে হয়েছে।

আন্তর্জাতিক বিশ্লেষকদের একটি অংশ প্রশ্ন তুলেছে, সেপ্টেম্বরে বিশ্বনেতাদের উপস্থিতিতেও কি কাশ্মীর বিতর্ক সামনে এসে পড়বে?

জনপ্রিয়