ঢাকা শুক্রবার, ১০ মে ২০২৪ , ২৬ বৈশাখ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

ঢাকা নগরীতে রোদ উঠেছে

দেশবার্তা

আমাদের বার্তা প্রতিবেদক

প্রকাশিত: ১৫:৪৯, ১৮ জানুয়ারি ২০২৪

সর্বশেষ

ঢাকা নগরীতে রোদ উঠেছে

তীব্র শীতে কাঁপছে সারাদেশ। ঘন কুয়াশার সাথে কোথাও কোথাও বইছে হিম বাতাস। মাঘের কনকনে ঠান্ডা অনুভূত হচ্ছে রাজধানীতেও। তিলোত্তমা ঢাকায়ও জেঁকে বসেছে শীত। রোদের দেখা মেলেনি কয়েক দিন। কাজের প্রয়োজন ছাড়া ঘর থেকে বের হচ্ছে না মানুষ। এরমাঝে আলোর ঝলকানি দিয়ে উঠেছে রোদ। দেখা মেলেছে সূর্যের। শহরজুড়ে জানান দিচ্ছে উপস্থিতি। অবশেষে যেন স্বস্তি ফিরেছে নাগরিক মনে। 

বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) ঢাকায় সকালের তাপমাত্রা ছিলো ১৩ ডিগ্রি সেলসিয়াস। গতকাল মেঘের আনাচ কানাচ থেকে সূর্য উঁকি দিলে তার আঁচ কিছুটা লাগে নগরবাসীর গায়ে। তবে রোদ পোহানোর পর্যাপ্ত সময় পাওয়া যায়নি। তার আগেই যেন হাওয়াই মিঠাইয়ের মতো হাওয়ায় মিলিয়ে যায় রোদের চিহ্ন। এতে খুব অল্প সময়েই গা থেকে সরানো যায় শীতের কাপড়। আবারও গায়ে চড়াতে হয় সূর্যের বিদায়ে।

আজ তেমনটা নেই। বেলা বাড়ার সাথে সাথে আকাঙ্ক্ষার সূর্যের দেখা মেলেছে রাজধানীর আকাশে। তিলোত্তমা শহরে চলছে রোদের রাজত্ব। তীব্র শীতে অথবা হিম বাতাসে বিপর্যস্ত জনজীবনে যেন স্বস্তির সুবাতাস বইছে। রোদ পোহাতে রাস্তায় নেমেছে নগরবাসী। বাড়ির ছাদে উঠেছে কেউ কেউ। পরম আকাঙ্ক্ষায় আতপ গায়ে মাখছে তারা। গত কয়েক দিন সূর্যের দেখা না পাওয়া নগরবাসী আজ কি কড়ায় গণ্ডায় সব কিরণ উসুল করে নেবে?

তবে রাজধানীবাসী সূর্যের উপস্থিতিতে আনন্দিত হলেও ঢাকার বাইরে এর উত্তাপ নেই। কারণ, বহু অঞ্চল কুয়াশার চাদরে আবৃত। সেখানে গরহাজির সূর্য। আবহাওয়া অফিস জানিয়েছে, বৃহস্পতিবার উত্তরাঞ্চলসহ বেশিরভাগ জেলায় দেখা মিলছে না সূর্যের। নেই উত্তাপ, দিনের বেলাতেও থাকছে কুয়াশা। মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে উত্তরের কয়েকটি জেলার উপর দিয়ে।

এদিকে, বুধবার মধ্যরাত বা বৃহস্পতিবার সকাল নাগাদ বৃষ্টির পূর্বাভাস দিয়েছিল আবহাওয়া অফিস। ঘটেছেও তাই। দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের কয়েকটি জেলায় বুধবার দিবাগত মধ্যরাত থেকেই হালকা থেকে মাঝারি আকারের বৃষ্টি হচ্ছে বলে জানা গেছে। দেশের কয়েক জায়গায় বৃষ্টির খবর পাওয়া গেছে। এর মধ্যে রয়েছে– চুয়াডাঙ্গা, গোপালগঞ্জ, ফরিদপুরের ভাঙ্গা, বাগেরহাট ও কুষ্টিয়া।

বৃষ্টি হলেও কিছু জায়গায় বেড়েছে তাপমাত্রা। আবহাওয়া অফিস জানিয়েছে, বৃষ্টির পরিমাণ স্থানভেদে কমবেশি হতে পারে। তবে আগামী শনিবারের মধ্যে বৃষ্টির প্রবণতা কমে আসবে। বৃষ্টির কারণে কয়েকদিন শীতের অনুভূতি অনেকটা কমে যাবে বলে জানায় সংস্থাটি।

আবহাওয়া অফিস জানিয়েছে, আজ দেশের সর্বনিম্ন তাপমাত্রা দিনাজপুরে, ৮ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া, উত্তরাঞ্চলসহ বেশিরভাগ জেলায় দেখা মিলছে না সূর্যের। নেই উত্তাপ, দিনের বেলাতেও থাকছে কুয়াশা। ঢাকার আকাশও আজ আংশিক মেঘলা থাকতে পারে।

আগামী এক সপ্তাহ দেশজুড়ে মৃদু শৈত্যপ্রবাহ অব্যাহত থাকবে, এমন ইঙ্গিত আবহাওয়া অফিসের। ঘন কুয়াশার কারণে ফেরি ও নৌযান চলাচল ব্যাহত। ঘন কুয়াশা, হিমেল বাতাসে ব্যাহত হচ্ছে স্বাভাবিক জীবনযাত্রা।

সপ্তাহজুড়ে রোদের দেখা না মেলায় দিন ও রাতে সমানভাবে অনুভূত হয় শীত। দুর্ভোগে পড়েছে শ্রমজীবী মানুষ। পেটের দায়ে রাস্তায় নামছেন তারা। শীতজনিত নানা রোগে আক্রান্ত হচ্ছে শিশু, বৃদ্ধরা। এখন সবার যেন একটাই আকাঙ্ক্ষা– রোদ শুধু রাজধানীতে নয়, রোদ উঠুক সারা দেশে। রোদ উঠুক মানুষের মনে, গতরে। রোদ থাকুক সবখানে।

জনপ্রিয়