ঢাকা সোমবার, ২২ জুলাই ২০২৪ , ৬ শ্রাবণ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

৬৮ হাজার শিক্ষক নিয়োগ : গণবিজ্ঞপ্তির ফল প্রস্তুত

শিক্ষা

আমাদের বার্তা প্রতিবেদক

প্রকাশিত: ২২:২৮, ৭ মার্চ ২০২৩

আপডেট: ২২:২৯, ৭ মার্চ ২০২৩

সর্বশেষ

৬৮ হাজার শিক্ষক নিয়োগ : গণবিজ্ঞপ্তির ফল প্রস্তুত

৬৮ হাজারের বেশি এমপিওভুক্ত শিক্ষক পদে নিয়োগের চতুর্থ গণবিজ্ঞপ্তির ফল ইতোমধ্য প্রস্তুত করেছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। আবেদন করা প্রার্থীদের শিগগিরই প্রাথমিক সুপারিশ করা হবে। শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির অনুমোদনক্রমে এ ফল প্রকাশ হবে বলে জানিয়েছেন কর্মকর্তারা। তারা বলছেন, ফল প্রকাশে মন্ত্রী যেদিন সম্মতি দেবেন সেদিনই ফল প্রকাশ করা হবে। তিনি সংবাদ সম্মেলন করে ফল প্রকাশের বিষয়ে মত দিলে সেভাবেই ফল প্রকাশ করা হবে।

মঙ্গলবার বিকেলে এনটিআরসিএর কর্মকর্তারা দৈনিক শিক্ষাডটকমকে এসব তথ্য নিশ্চিত করেছেন।

এনটিআরসিএর সচিব মো. ওবায়দুর রহমান বিকেলে দৈনিক আমাদের বার্তাকে বলেন, ফল প্রস্তুতের কাজ শেষ করে ফেলেছে টেলিটক। এখন শুধু ততোটুকু কাজ বাকি আছে, যতোটুকু ফল প্রকাশের আগে প্রক্রিয়া হয়। মন্ত্রী মহোদয় যেদিন ফল প্রকাশের নির্দেশ দেবেন, সেদিন সিস্টেম রান করে সে কাজটুকু শেষ হবে। প্রতিটি শিক্ষক নিয়োগেই এ অংশের কাজ গণবিজ্ঞপ্তির ফল প্রকাশের সময় করা হয়। 

তিনি আরো বলেন, আমরা মন্ত্রী মহোদয়কে জানাবো ফল প্রস্তুত হওয়ার বিষয়টি। তিনি যেদিন ফল প্রকাশের নির্দেশ দেবেন সেদিন ফল প্রকাশ করা হবে। তিনি যদি সংবাদ সম্মেলন করে ফল প্রকাশের বিষয়ে সম্মতি দেন, সেভাবেই ফল প্রকাশ হবে। মন্ত্রী মহোদয় সংবাদ সম্মেলনের মাধ্যমে ফল প্রকাশ করবেন।

জানা গেছে, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি কাতারের রাজধানী দোহায় অবস্থান করছেন। তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফরসঙ্গী হিসেবে এলডিসি ৫ সম্মেলনে যোগ দিচ্ছেন। বুধবার তার দেশে ফিরে আসার কথা আছে। তিনি দেশে ফিরলে তার কাছে ফল প্রকাশের সম্মতি চাবে এনটিআরসিএ।

চতুর্থ গণবিজ্ঞপ্তির ফল প্রক্রিয়ায় নিয়ে এনটিআরসিএর সদস্য (প্রশাসন) এ এস এম জাকির হোসেন দৈনিক শিক্ষাডটকমকে বলেন, এবার আবেদন নেয়ার সময় যেকোনো পদে সুপারিশ পেতে প্রার্থীদের একটি বিশেষ বাটনে ক্লিক করতে বলা হয়েছিলো। চয়েজ ছাড়া সুপারিশের এ বিষয়টি প্রক্রিয়ার কিছুটা সময় লেগেছে। এবারের প্রক্রিয়ায় অনেক কিছুই নতুন। তাই সময় একটু বেশি লেগেছে। 

এবারও প্রার্থীদের প্রাথমিক সুপারিশের পর পুলিশ ভেরিফিকেশন হবে। পুলিশ ভেরিফিকেশনের পর প্রার্থীদের চূড়ান্ত সুপারিশ করা হবে। প্রাথমিক সুপারিশের বিষয়টি এসএমএস করে প্রার্থীদের জানানো হবে।
বিভিন্ন এমপিওভুক্ত স্কুল-কলেজের ৩১ হাজার ৫০৮ শিক্ষক এবং মাদরাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের ৩৬ হাজার ৮৮২ শিক্ষক নিয়োগে গত ডিসেম্বরে চতুর্থ গণবিজ্ঞপ্তি প্রকাশ করেছিলো এনটিআরসিএ। গত ২৯ ডিসেম্বর থেকে ওসব পদে আবেদন নেয়া শুরু হয়। ২৯ জানুয়ারি রাতে আবেদন করে ১ ফেব্রুয়ারি রাত ১২টা পর্যন্ত ফি জমা দিতে পেরেছিলেন প্রার্থীরা। এ ৬৮ হাজার ৩৯০টি শিক্ষক পদে নিয়োগ পেতে প্রায় ১ লাখ ১ হাজার প্রার্থী আবেদন করেছেন বলে জানা গেছে।  

জনপ্রিয়