ঢাকা রোববার, ১৪ এপ্রিল ২০২৪ , ৩০ চৈত্র ১৪৩০ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

২০২৬ থেকে পূর্ণ সিলেবাসে এইচএসসি পরীক্ষা

শিক্ষা

রুম্মান তূর্য

প্রকাশিত: ০০:১০, ২৭ ফেব্রুয়ারি ২০২৪

সর্বশেষ

২০২৬ থেকে পূর্ণ সিলেবাসে এইচএসসি পরীক্ষা

আগামী বছরই শেষবারের মতো সংক্ষিপ্ত সিলেবাসে উচ্চমাধ্যমিক ও সমমান পরীক্ষা অনুষ্ঠিত হতে যাচ্ছে। এরপর ২০২৬ খ্রিষ্টাব্দ থেকে এ পরীক্ষা হবে পূর্ণ সিলেবাসে। এমনটাই সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা প্রশাসন। সংশ্লিষ্ট সূত্র দৈনিক আমাদের বার্তাকে বিষয়টি নিশ্চিত করেছে। 

চার বছর সংক্ষিপ্তে উচ্চমাধ্যমিক সম্পন্নের পর আগামী বছর থেকে পূর্ণ বা স্বাভাবিক সিলেবাসে এ পরীক্ষা আয়োজনের পরিকল্পনা করা হয়েছিলো। কিন্তু শিখন ঘাটতির উছিলায় ২০২৩ খ্রিষ্টাব্দের পরীক্ষার জন্য জাতীয় শিক্ষাক্রম পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) প্রণীত সংক্ষিপ্ত বা পুনর্বিন্যাসকৃত সিলেবাসেই ২০২৫ খ্রিষ্টাব্দের এইচএসসি ও সমমান পরীক্ষা আয়োজনের সিদ্ধান্ত এসেছে। 

তবে সূত্র জানিয়েছেন, ২০২৫ খ্রিষ্টাব্দেই শেষবারের মতো সংক্ষিপ্ত সিলেবাসে এইচএসসি পরীক্ষা আয়োজন করা হচ্ছে। এরপর থেকে (২০২৬ খ্রিষ্টাব্দ থেকে) পূর্ণ সিলেবাসে এ পরীক্ষা হবে। 

এ বিষয়ে জানতে চাইলে এনসিটিবির চেয়ারম্যান অধ্যাপক মো. ফরহাদুল ইসলাম দৈনিক আমাদের বার্তাকে বলেন, ২০২৬ খ্রিষ্টাব্দে যারা এইচএসসি ও সমমান পরীক্ষা দেবেন তারা এবার (২০২৪ খ্রিষ্টাব্দে) পূর্ণ সিলেবাসে এসএসসি ও সমমান পরীক্ষা দিচ্ছেন। তাদের এইচএসসি পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসে আয়োজনের কোনো সুযোগ নেই। ২০২৬ খ্রিষ্টাব্দে এইচএসসি ও সমমান পরীক্ষা পূর্ণ সিলেবাসে হবে। 

তিনি আরো বলেন, ২০২৫ খ্রিষ্টাব্দের এইচএসসি ও সমমান সংক্ষিপ্ত সিলেবাসে আয়োজনের সিদ্ধান্ত নেয়া হয়েছে শিক্ষার্থীদের কথা ভেবেই। তারা অষ্টম শ্রেণিতে ঠিকঠাক ক্লাস পাচ্ছেন না। ফলে শিখন ঘাটতিতে রয়েছেন। তাদের এসএসসি ও সমমান পরীক্ষাও হয়েছে সংক্ষিপ্ত সিলেবাসে। আবার তারা উচ্চমাধ্যমিক পর্যায়েও ক্লাসও পেয়েছেন কম। তবে এবার এসএসসি ও সমমান পরীক্ষা ফেব্রুয়ারিতেই শুরু করা গেছে। তাই ২০২৬ খ্রিষ্টাব্দের এইচএসসি ও সমমান পরীক্ষার্থীরা ক্লাসের পুরো সময়টা পাবেন। 

ঢাকা বোর্ডের চেয়ারম্যান ও শিক্ষা বোর্ডগুলোর মোর্চা আন্তশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি অধ্যাপক তপন কুমার সরকার দৈনিক আমাদের বার্তাকে বলেন, ২০২৫ থেকে পূর্ণ সিলেবাসে এইচএসসি ও সমমান পরীক্ষা আয়োজনের পরিকল্পনা থাকলেও তা বাস্তবায়ন হচ্ছে না। তবে ২০২৬ খ্রিষ্টাব্দ থেকে এইচএসসি ও সমমান পরীক্ষা পূর্ণ সিলেবাসে নেয়ার বিষয়টি ভাবা হচ্ছে। এসব শিক্ষার্থী এবার পূর্ণ সিলেবাসে এসএসসি ও সমমান পরীক্ষা দিচ্ছেন। ফেব্রুয়ারিতে পরীক্ষা শুরু হওয়ায় উচ্চমাধ্যমিক পর্যায়ে তাদের কম ক্লাস পাওয়ার সম্ভাবনা নেই। ২০২৬ খ্রিষ্টাব্দ থেকেই পূর্ণ সিলেবাসে ফিরছে এইচএসসি। 

প্রসঙ্গত, করোনা মহামারির কারণে ২০২০ খ্রিষ্টাব্দের এইচএসসি ও সমমান পরীক্ষা না নিয়ে সবাইকে পাস করিয়ে দেয়া হয় সাবজেক্ট ম্যাপিংয়ের মাধ্যমে। এরপর ২০২১ খ্রিষ্টাব্দ থেকে ২০২৩ খ্রিষ্টাব্দ পর্যন্ত তিনটি ব্যাচের পরীক্ষার্থীরা সংক্ষিপ্ত সিলেবাসে এইচএসসি ও সমামান পরীক্ষা দেয়ার সুযোগ পেয়েছেন। ২০২৪ ও ২০২৫ খ্রিষ্টাব্দের শিক্ষার্থীরাও সংক্ষিপ্ত সিলেবাসে এইচএসসি ও সমমান পরীক্ষায় বসার সুযোগ পাবেন।  

জনপ্রিয়