ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ , ১৪ চৈত্র ১৪৩০ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

যোগদান থেকে বেতন পাবেন মাদরাসা শিক্ষকরাও

শিক্ষা

আমাদের বার্তা প্রতিবেদক

প্রকাশিত: ০০:০০, ৫ জুন ২০২৩

সর্বশেষ

যোগদান থেকে বেতন পাবেন মাদরাসা শিক্ষকরাও

স্কুল-কলেজের শিক্ষকদের মতোই মাদরাসার শিক্ষকরাও যোগদানের তারিখ থেকে বেতনভাতা পাবেন। মাদরাসার এমপিও নীতিমালা সংশোধনের প্রক্রিয়ায় এ বিষয়টি অন্তর্ভুক্ত করার প্রস্তাব পাঠানো হচ্ছে। প্রস্তাব অনুযায়ী নীতিমালা সংশোধন হলে যোগদানের কয়েকমাস পর এমপিওভুক্ত হলেও মাদরাসা শিক্ষকরা যোগদান থেকেই বেতন পাবেন। তবে, ইতোমধ্যে যোগদান করা শিক্ষকরা এ সুবিধা পাবেন না। মাদরাসা শিক্ষা অধিদপ্তরের কর্মকর্তাদের সঙ্গে কথা বলে এ তথ্য জানা গেছে।

মাদরাসা শিক্ষা অধিদপ্তর সূত্রে জানা গেছে, মাদরাসার এমপিও নীতিমালা সংশোধনের উদ্যোগ নেয়া হচ্ছে। এজন্য প্রস্তাবনা তৈরি করছে অধিদপ্তর। একটি কর্মশালা করে এ বিষয়ে মতামত নেয়া হয়েছে। মূলত স্কুল-কলেজের এমপিও নীতিমালার সঙ্গে সামঞ্জস্য এনে নীতিমালা সংশোধনের উদ্যোগ নেয়া হয়েছে। শিগগিরই নীতিমালা সংশোধনের প্রস্তাব চূড়ান্ত হবে। এরপর তা শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগে পাঠানো হবে। সূত্র জানিয়েছে, নীতিমালা সংশোধনের প্রস্তাবনায় এনটিআরসিএর মাধ্যমে সুপারিশ পাওয়া মাদরাসা শিক্ষকদের যোগদান থেকে বেতন দেয়ার সুপারিশ করা হয়েছে। 
এ বিষয়ে জানতে চাইএল অধিদপ্তরের সহকারী পরিচালক মো. লুৎফর রহমান দৈনিক আমাদের বার্তাকে বলেন, স্কুল-কলেজের এমপিও নীতিমালার সঙ্গে সামঞ্জস্য এনে নীতিমালা সংশোধনের প্রস্তাব তৈরি করা হচ্ছে। স্কুল-কলেজের মতোই মাদরাসায় এনটিআরসিএর মাধ্যমে নিয়োগ পাওয়া শিক্ষকদের যোগদান থেকে বেতন দেয়ার বিষয়টি নীতিমালা সংশোধনের প্রস্তাবে অন্তর্ভুক্ত করা হচ্ছে। এ প্রস্তাব কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের পাঠানো হবে। প্রস্তাবনা অনুসারে নীতিমালা সংশোধন হলে, সংশোধিত নীতিমালা জারির পর শিক্ষকরা যোগদান থেকে এমপিও সুবিধা পাবেন। 
জানা গেছে, বর্তমানে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের এন্ট্রি লেভেলের শিক্ষক প্রভাষক নিয়োগের দায়িত্ব বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যায়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) হাতে। এনটিআরসিএর সুপারিশ নিয়ে প্রতিষ্ঠানে যোগদানের পর এমপিওভুক্তির দাপ্তরিক প্রক্রিয়া শেষ করতে শিক্ষক-কর্মচারীদের দুই থেকে তিনমাস সময় লাগে। আগে শিক্ষক-কর্মচারীরা যে মাসে এমপিওভুক্ত হতেন সে মাস থেকেই বেতন বা এমপিও সুবিধা পেতেন। এতে করে ক্লাস নিলেও এমপিওভুক্তি প্রক্রিয়ায় দুই বা তিনমাসের বেতন থেকে বঞ্চিত হতেন শিক্ষকরা। বিষয়টি অনুধাবন করে ২০২১ খ্রিষ্টাব্দের স্কুল-কলেজের এমপিও নীতিমালায় এনটিআরসিএর মাধ্যমে সুপারিশ পাওয়া শিক্ষকদের যোগদান থেকে বেতন দেয়ার বিষয়টি অন্তর্ভুক্ত করেছিলো মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ। কিন্তু মাদরাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের আলাদা এমপিও নীতিমালায় এ বিষয়ে কোনো কিছু বলা ছিলো না। তাই এনটিআরসিএর তৃতীয় গণবিজ্ঞপ্তিতে সুপারিশ পেয়ে বিভিন্ন স্কুল-কলেজে যোগ দেয়া শিক্ষকরা যোগদানের তারিখ থেকে বকেয়া বেতন পেলেও মাদরাসার শিক্ষকরা তা পাননি।
এ পরিস্থিতিতে তৃতীয় গণবিজ্ঞপ্তিতে যোগদান করা মাদরাসা শিক্ষকরাও যোগদান থেকে বেতন দেয়ার দাবি জানিয়েছেন। কিন্তু মাদরাসার শিক্ষা অধিদপ্তরের প্রস্তাবনা অনুসারে নীতিমালা সংশোধিত হলেও আগে নিয়োগ পাওয়া শিক্ষকরা এ সুবিধা পাবেন না বলে জানা গেছে। 
এ বিষয়ে মো. লুৎফর রহমান বলেন, নীতিমালা সংশোধন হলে সংশোধিত নীতিমালা জারির পর শিক্ষকরা সুবিধা পাবেন। কিন্তু আগে যারা নিয়োগ পেয়ে যোগদান করেছেন তাদের নীতিমালায় এ বিষয়টি উল্লেখ না থাকায় তারা এ সুবিধার অন্তর্ভুক্ত হবেন না। আমরা প্রস্তবনা পাঠাবো। কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ তা যাচাই বাছাই করে নীতিমালার সংশোধন জারি করবে। তবে, কবে নাগাদ এ নীতিমালার সংশোধন জারি হতে পারে সে বিষয়ে বলা যাচ্ছে না।  

জনপ্রিয়