ঢাকা মঙ্গলবার, ১৮ জুন ২০২৪ , ৩ আষাঢ় ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

গোপন বৈঠকে যুক্তরাষ্ট্র-চীন-ভারতসহ বিশ্বের গোয়েন্দা প্রধানরা

আন্তর্জাতিক

আমাদের বার্তা ডেস্ক

প্রকাশিত: ১৮:৪৭, ৪ জুন ২০২৩

সর্বশেষ

গোপন বৈঠকে যুক্তরাষ্ট্র-চীন-ভারতসহ বিশ্বের গোয়েন্দা প্রধানরা

বিশ্বের ২০টির বেশি দেশের গোয়েন্দা সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তারা গত সপ্তাহান্তে সিঙ্গাপুরে একটি গোপন বৈঠক করেছেন। বৈঠক সম্পর্কে অবগত পাঁচ ব্যক্তি বার্তা সংস্থা রয়টার্সকে এই তথ্য জানিয়েছেন।

সিঙ্গাপুরে গত শুক্রবার শুরু হওয়া তিন দিনের ‘সাংগ্রি-লা-ডায়ালগ’ শীর্ষক প্রতিরক্ষা সম্মেলনের বাইরে গোয়েন্দা সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তাদের বৈঠকটি হয়।
বিষয়টি স্পর্শকাতর হওয়ায় সূত্র পাঁচটি নিজেদের নাম-পরিচয় প্রকাশ করতে অস্বীকৃতি জানান।

সূত্রগুলোর ভাষ্য, এই বৈঠকের আয়োজক সিঙ্গাপুর সরকার। বেশ কয়েক বছর ধরেই প্রতিরক্ষা সম্মেলনের পাশাপাশি পৃথক স্থানে সতর্কতার সঙ্গে এই বৈঠক অনুষ্ঠিত হয়ে আসছে।

এমন বৈঠকের কথা আগে জানানো হয়নি। বৈঠকে যুক্তরাষ্ট্রের প্রতিনিধিত্ব করেন দেশটির জাতীয় গোয়েন্দা বিভাগের পরিচালক এভ্রিল হেইনস। বৈঠকে যুক্তরাষ্ট্রের প্রতিপক্ষ চীনের প্রতিনিধিও উপস্থিত ছিলেন।

বৈঠকে ভারতের বৈদেশিক গোয়েন্দা সংস্থা রিসার্চ অ্যান্ড অ্যানালাইসিস উইংয়ের (র) প্রধান সামন্ত গোয়েল উপস্থিত ছিলেন। ভারতীয় একটি সূত্র এই তথ্য জানিয়েছে।

বৈঠকের আলোচনা সম্পর্কে অবগত এক ব্যক্তি বলেছেন, আন্তর্জাতিক বিভিন্ন ইস্যুর প্রেক্ষাপটে বৈঠকটি গুরুত্বপূর্ণ। আনুষ্ঠানিক ও খোলামেলা কূটনীতি যখন কঠিন হয়ে পড়ে, তখন বিভিন্ন দেশের গোয়েন্দা সংস্থার কর্মকর্তারা পরস্পরের সঙ্গে কথা বলতে পারেন। বিশেষ করে উত্তেজনার সময় এই ধরনের বৈঠক খুবই গুরুত্বপূর্ণ।

সিঙ্গাপুরের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের একজন মুখপাত্র বলেছেন, ‘সাংগ্রি-লা-ডায়ালগ’ শীর্ষক সম্মেলনের সময় বিভিন্ন দেশের গোয়েন্দা সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তাসহ অংশগ্রহণকারীরা তাঁদের প্রতিপক্ষের সঙ্গে সাক্ষাতের সুযোগটি নিয়ে থাকেন।

ওই মুখপাত্র আরও বলেন, সিঙ্গাপুরের প্রতিরক্ষা মন্ত্রণালয় এই ধরনের বৈঠকে কিছু সহায়তা দিতে পারে। অংশগ্রহণকারীরা এই ধরনের বৈঠককে উপকারী মনে করছেন।
সিঙ্গাপুরে অবস্থিত মার্কিন দূতাবাস জানিয়েছে, তাদের কাছে এই বৈঠকের বিষয়ে কোনো তথ্য নেই।

চীনা ও ভারত সরকার এ বিষয়ে মন্তব্যের জন্য রয়টার্সের অনুরোধে তাৎক্ষণিকভাবে সাড়া দেয়নি।

বিভিন্ন দেশের গোয়েন্দা সংস্থার বড় ধরনের বৈঠক বিরল। আর এ ধরনের কোনো বৈঠক হলেও তার খবর প্রায়ই প্রচার করা হয় না। একাধিক সূত্র জানিয়েছে, সিঙ্গাপুরে অনুষ্ঠিত গোয়েন্দা কর্মকর্তাদের বৈঠকে রাশিয়ার কোনো প্রতিনিধি উপস্থিত ছিলেন না।

জনপ্রিয়