ঢাকা, মঙ্গলবার   ২৯ নভেম্বর ২০২২ ||  ১৫ অগ্রাহায়ণ ১৪২৯ ||  ০৪ জমাদিউল আউয়াল ১৪৪৪

প্রকাশের সময়:
১২:৪১, ২৪ অক্টোবর ২০২২

আমাদের বার্তা প্রতিবেদক

ঘূর্ণিঝড় সিত্রাং সন্ধ্যায় উপকূলে আঘাত হানতে পারে : গবেষক

প্রকাশের সময়: ১২:৪১, ২৪ অক্টোবর ২০২২

আমাদের বার্তা প্রতিবেদক

ঘূর্ণিঝড় সিত্রাং সন্ধ্যায় উপকূলে আঘাত হানতে পারে : গবেষক

ঘূর্ণিঝড় সিত্রাং আজ সোমবার সন্ধ্যায় চট্টগ্রাম ও কক্সবাজারের উপকূলীয় এলাকায় আঘাত হানতে পারে বলে জানিয়েছেন কানাডার সাসকাচোয়ান বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া ও জলবায়ু গবেষক মোস্তফা কামাল পলাশ।

তিনি বলেন, ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাবে আজ দুপুর ৩টার পর থেকেই খুলনা ও বরিশালের উপকূলীয় এলাকায় উচ্চ গতির বাতাস বইতে শুরু করবে। সন্ধ্যার পর থেকে মধ্যরাত পর্যন্ত বাতাস সর্বোচ্চ গতিবেগে বয়ে যাবে।  

বিকেল ৫টার আগে থেকেই চট্টগ্রাম ও কক্সবাজারের উপকূলীয় এলাকায় ঘণ্টায় ৭০ থেকে ৮০ কিলোমিটার বেগে বাতাস প্রবাহিত হওয়ার প্রবল সম্ভাবনা রয়েছে বলে জানান এই জলবায়ু গবেষক। 

মোস্তফা কামাল পলাশ বলেন, ঘূর্ণিঝড় সিত্রাং যেহেতু দক্ষিণ-পশ্চিম দিক থেকে উত্তর-পূর্ব দিকে প্রবাহিত হচ্ছে তাই ঘূর্ণিঝড়-কেন্দ্রে নিম্নচাপের কারণে ওই স্থানের পানির সমতল উঁচু হয়ে যাচ্ছে। ওই স্থান থেকে সমুদ্রের পানি চট্টগ্রাম উপকূলে জমা হচ্ছে। চট্টগ্রাম উপকূলে পানির উচ্চতা বৃদ্ধি পাচ্ছে। 

এদিকে, আমেরিকা ও ইউরোপিয়ান ইউনিয়নের আবহাওয়া পূর্বাভাস মডেল বলছে, সোমবার সন্ধ্যা ৬টার পর থেকে রাত ৩টা পর্যন্ত চট্টগ্রাম ও নোয়াখালী জেলার উপকূলীয় এলাকার ওপর দিয়ে ঘণ্টায় ১১০ থেকে ১৩০ কিলোমিটার বেগে বাতাস প্রবাহিত হতে পারে।