ঢাকা মঙ্গলবার, ২১ মে ২০২৪ , ৬ জ্যৈষ্ঠ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

সর্বজনীন বদলি চালু হোক

মতামত

মো. ফারুক হোসেন

প্রকাশিত: ০০:০০, ১৮ এপ্রিল ২০২৪

সর্বশেষ

সর্বজনীন বদলি চালু হোক

এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের মাধ্যমে শিক্ষক বদলি খুবই আনন্দের সংবাদ। দৈনিক শিক্ষাডটকম ও দৈনিক আমাদের বার্তায় প্রকাশিত সংবাদের মাধ্যমে আমরা শিক্ষক সমাজ জেনেছি যে কেবল এনটিআরসিএ নিয়োগপ্রাপ্ত শিক্ষকেরাই বদলি হতে পারবেন। যেখানে অধিদপ্তরভিত্তিক পৃথকীকরণ বদলির কথা বলা হয়েছে যা খুবই হতাশাজনক। অর্থাৎ স্কুল-কলেজে কর্মরত একজন শিক্ষক মাদরাসায় এবং মদরাসায় কর্মরত একজন শিক্ষক স্কুল-কলেজে বদলি হতে পারবেন না। কিন্তু এমপিও নীতিমালা অনুযায়ী একজন শিক্ষক তার পছন্দের যেকোনো অধিদপ্তরে যেকোনো প্রতিষ্ঠানে বদলি হওয়ার কথা বলা হয়েছে। 

বিপিএসসি’র মাধ্যমে নিয়োগপ্রাপ্ত বিসিএস (শিক্ষা) ক্যাডার শিক্ষকেরা সরকারি মাদরাসা ও সরকারি কলেজে পদায়ন বা পরবর্তীতে বদলি হয়ে থাকেন। তাহলে বেসরকারি শিক্ষকদের বদলির ক্ষেত্রে বদলির ব্যতিক্রম হওয়া অনুচিত। 

এমপিও নীতিমালা অনুযায়ী একই শিক্ষাগত ও বিষয় যোগ্যতার মাপকাঠিতে শূন্যপদ থাকা সাপেক্ষে এনটিআরসিএ মাধ্যমে কেউ স্কুল বা কলেজে আবার কেউ মাদরাসায় চাকরি পেয়েছেন। তাহলে একই যোগ্যতার মাপকাঠিতে নিয়োগপ্রাপ্ত শিক্ষকেরা কেনো সমপদে স্কুল বা কলেজ থেকে মাদরাসায় কিংবা মাদরাসা থেকে স্কুল-কলেজে বদলি হতে পারবেন না? 

বর্তমানে মাদরাসায় এবং স্কুল বা কলেজে অল্প কয়েকটি বিশেষায়িত বিষয়ের শিক্ষক আছেন যারা মাদরাসা থেকে স্কুল-কলেজে এবং স্কুল-কলেজ থেকে মাদরাসায় বদলি হতে পারবেন না। কিন্তু এই বিশেষায়িত বিষয়ের শিক্ষকেরা নিজ অধিদপ্তরের আওতাধীন প্রতিষ্ঠানে বদলি হতে পারবেন। মাদরাসার জেনারেল শিক্ষক তার কাঙ্ক্ষিত অভিজ্ঞতা নিয়ে স্কুল বা কলেজের প্রশাসনিক (সহকারী প্রধান শিক্ষক/প্রধান শিক্ষক/উপাধ্যক্ষ/অধ্যক্ষ) পদে যেতে পারেন এবং মেমিস টু ইএমআইএস ইনডেক্স ট্রান্সফার করতে পারেন। 

বলাবাহুল্য, এমপিও নীতিমালা অনুযায়ী মাদরাসায় কর্মরত জেনারেল শিক্ষকেরা মাদরাসায় প্রশাসনিক (প্রতিষ্ঠান প্রধান) পদে যেতে পারেন না। এটা জেনারেল শিক্ষকদের সঙ্গে এক ধরনের বৈষম্য। এই বৈষম্য দূরীকরণে মাদরাসার জেনারেল শিক্ষকদের স্কুল-কলেজে বদলি হওয়ার সুযোগ দেয়া খবই যুক্তিযুক্ত।

এনটিআরসিএ কর্তৃক নিয়োগপ্রাপ্ত শিক্ষকদের হালনাগাদ তথ্য টেলিটক সার্ভারে এবং এমপিও ডাটাবেজ ইএমাইএস ও মেমিস সার্ভারে রয়েছে। শিক্ষামন্ত্রণালয় চাইলে টেলিটক, মেমিস ও ইএমাইএস থেকে শিক্ষদের ডেটাবেজ নিয়ে একটি সাধারণ সফটওয়্যারের মাধ্যমে একজন শিক্ষক তার পছন্দের যেকোনো অধিদপ্তরে যেকোনো প্রতিষ্ঠানে বদলি চালু করতে পারে। যেখানে অধিদপ্তর বিভাজন ভিত্তিক বদলি থাকবে না।

সরকারি চাকরিজীবীরা কখনো বিপিএসসি পরীক্ষার মেধা স্কোর দিয়ে অন্যত্র বদলি হন না। তবে কিছু ক্ষেত্রে পারফরম্যান্স সূচক দিয়ে অন্যত্র বদলি হয়ে থাকেন। বেসরকারি শিক্ষকদের কোনো পারফরম্যান্স সূচক নেই। অতএব এনটিআরসিএ নিয়োগ পরীক্ষায় নম্বর জাতীয় মেধাক্রম অনুযায়ী নয় এমপিও নীতিমালার আলোকে জ্যৈষ্ঠতা যথা প্রথম এমপিওভুক্তির তারিখ বা যোগদানের তারিখ বা জন্ম তারিখের ভিত্তিতে সর্বজনীন বদলি সবার জন্য স্বস্তি বয়ে আনবে। 

লেখক: প্রভাষক, শিবগঞ্জ, চাঁপাইনবাবগঞ্জ

জনপ্রিয়