ঢাকা শনিবার, ২৭ জুলাই ২০২৪ , ১১ শ্রাবণ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

লেক্সঁদ্র দ্যুমার মৃত্যুবার্ষিকী আজ

বিবিধ

আমাদের বার্তা ডেস্ক

প্রকাশিত: ০০:০০, ৫ ডিসেম্বর ২০২৩

সর্বশেষ

লেক্সঁদ্র দ্যুমার মৃত্যুবার্ষিকী আজ

বিখ্যাত ফরাসি ঔপন্যাসিক আলেক্সঁদ্র দ্যুমার মৃত্যুবার্ষিকী আজ। তিনি মূলত ইতিহাস আশ্রিত রোমাঞ্চ উপন্যাস লেখক হিসেবে খ্যাতি কুড়িয়েছিলেন। 

তার পুরো নাম দ্যুমা দাভি দ্য লা পাইয়্যত্রি। তিনি ১৮০২ খ্রিষ্টাব্দের ২৪ জুলাই ফ্রান্সের ভিলের কত্যরে জন্মগ্রহণ করেন। তার লেখা উপন্যাসগুলো প্রায় ১০০টি ভাষায় অনুদিত হয়েছে যা তাকে ফরাসি লেখকদের মধ্যে বহির্বিশ্বে সবচাইতে বেশি পরিচিত লেখক করে তুলেছে। তার লেখা অনেক উপন্যাস প্রথমদিকে মূলত ধারাবাহিক হিসেবে প্রকাশিত হয়েছিলো। এসব উপন্যাসের মধ্যে রয়েছে দি কাউন্ট অব মন্টি ক্রিস্টো, দ্য থ্রি মাস্কেটিয়ার্স, টোয়েন্টি ইয়ার্স আফটার, দ্য ভিকন্ট অব ব্রাজলন: টেন ইয়ার্স লেটার ইত্যাদি। তার লেখা উপন্যাসসমূহের অবলম্বনে প্রায় দু’ শতাধিক চলচ্চিত্র নির্মিত হয়েছে। দ্যুমা তার শেষ উপন্যাস ‘দ্য নাইট অব সেইন্ট হেরমাইন’ সম্পূর্ণ করে যেতে পারেননি। অসম্পূর্ণ উপন্যাসটি পরবর্তীতে ২০০৫ খ্রিষ্টাব্দে সম্পূর্ণ করা হয় যা সেই বছরের সর্বাধিক বিক্রিত উপন্যাসের মর্যাদা লাভ করে। তার লেখা বেশিরভাগ উপন্যাসগুলো ছিলো আইডেন্টিফিকেশন মিস্ট্রি।

২০০৮ খ্রিষ্টাব্দে ‘দি লাস্ট ক্যাভেলিয়ার’ নামে এর ইংরেজি অনুবাদ প্রকাশিত হয়। ১৮৭০ খ্রিষ্টাব্দের আজকের এই দিনে তিনি মৃত্যুবরণ করেন।

জনপ্রিয়