ঢাকা শুক্রবার, ২৪ মে ২০২৪ , ৯ জ্যৈষ্ঠ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

নেপালে জোড়া ভূমিকম্পের আঘাত, কাঁপলো দিল্লিও

আন্তর্জাতিক

আমাদের বার্তা ডেস্ক

প্রকাশিত: ১৮:২৬, ৩ অক্টোবর ২০২৩

সর্বশেষ

নেপালে জোড়া ভূমিকম্পের আঘাত, কাঁপলো দিল্লিও

জোড়া ভূমিকম্পে কেঁপে উঠেছে হিমালয় অঞ্চলের দেশ নেপাল। মঙ্গলবার স্থানীয় সময় ২টা ২৫ মিনিটে প্রথম ভূমিকম্প আঘাত হানে দেশটিতে। এর ২৫ মিনিট পর দ্বিতীয় ভূমিকম্পে কেঁপে উঠেছে নেপাল। নেপালে আঘাত হানা জোড়া ভূমিকম্প অনুভূত হয়েছে ভারতের রাজধানী নয়াদিল্লি, উত্তরপ্রদেশ ও অন্যান্য কয়েকটি রাজ্যেও।

নেপালের জাতীয় ভূমিকম্প কেন্দ্র বলেছে, মঙ্গলবার নেপালের বাজহাং জেলায় ৬ দশমিক ৩ এবং ৫ দশমিক ৩ মাত্রার দুটি ভূমিকম্প অনুভূত হয়েছে। ভূমিকম্পের উৎপত্তি হয়েছে ভূপৃষ্ঠ থেকে মাত্র ১০ ও ৫ কিলোমিটার ভূগর্ভে।

নেপালের ভূমিকম্পে ভারতের রাজধানী নয়াদিল্লি ছাড়াও দেশটির উত্তরাঞ্চলও কেঁপে উঠেছে বলে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে জানানো হয়েছে।

নেপালে আঘাত হানা জোড়া ভূমিকম্পের মাত্রার ব্যাপারে ভিন্ন তথ্য দিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি। দেশটির এই সংবাদমাধ্যম বলছে, নেপালে স্থানীয় সময় দুপুর ২টা ২৫ মিনিটে ৪ দশমিক ৬ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে। এই ভূমিকম্পের ২৫ মিনিট পর ২টা ৫১ মিনিটে শক্তিশালী ৬ দশমিক ২ মাত্রার ভূমিকম্পে কেঁপে উঠেছে দেশটি।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপসংস্থা ইউএসজিএস নেপালে রিখটার স্কেলে ৪ দশমিক ৯ ও ৫ দশমিক ৭ মাত্রার দুটি ভূমিকম্পের রেকর্ড করা হয়েছে বলে জানিয়েছে।

ইউএসজিএস বলছে, নেপালের দিপায়াল শহর থেকে ৪৩ কিলোমিটার উত্তরপূর্বে ভূপৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার গভীরে প্রথম ভূমিকম্পের উৎপত্তি হয়েছে। আর দ্বিতীয় ভূমিকম্পের উৎপত্তি হয়েছে দিয়াপাল থেকে ৮ কিলোমিটার উত্তরপূর্বে ভূপৃষ্ঠ থেকে ৫ কিলোমিটার গভীরে।

ভূমিকম্পের সময় নেপাল ও ভারতের বিভিন্ন অঞ্চলের আতঙ্কিত লোকজনকে বাড়িঘর থেকে রাস্তায় বেরিয়ে আসতে দেখা গেছে। সামাজিক যোগাযোগমাধ্যমে আসা ভিডিওতে দেখা যায়, ভূমিকম্পের সময় ঘরের ভেতরে আসবাবপত্র দুলছে। এ সময় আতঙ্কিত বাসিন্দাদের চিৎকার করতেও দেখা যায়।

নেপালে ভূমিকম্পের আঘাতে কিছু বাড়িঘর ক্ষতিগ্রস্ত হয়েছে বলে দেশটির সংবাদমাধ্যমের খবরে জানানো হয়েছে। তবে ভারতে ভূমিকম্পের ক্ষয়ক্ষতির বিষয়ে তাৎক্ষণিকভাবে কোনও তথ্য পাওয়া যায়নি।

সূত্র: এনডিটিভি, রয়টার্স, ইউএসজিএস।

জনপ্রিয়