ঢাকা মঙ্গলবার, ১৮ জুন ২০২৪ , ৩ আষাঢ় ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

ইসরায়েলিদের ওপর ভিসা নিষেধাজ্ঞা দেবে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক

আমাদের বার্তা ডেস্ক

প্রকাশিত: ২০:২৪, ২ ডিসেম্বর ২০২৩

সর্বশেষ

ইসরায়েলিদের ওপর ভিসা নিষেধাজ্ঞা দেবে যুক্তরাষ্ট্র

উগ্রপন্থি ইসরায়েলিদের ওপর ভিসা নিষেধাজ্ঞা দিতে যাচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র। আগামী কয়েক সপ্তাহের মধ্যেই এ নিষেধাজ্ঞা আরোপ করা হবে বলে জানিয়েছেন মার্কিন পররাষ্ট্র দপ্তরের এক জ্যেষ্ঠ কর্মকর্তা। খবর রয়টার্সের

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, বৃহস্পতিবার (৩০ নভেম্বর) ইসরায়েল সফরে যান মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। সেখানে তিনি ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সঙ্গে বৈঠকে ভিসা নিষেধাজ্ঞার কথা জানান।

ওই বৈঠকে ব্লিঙ্কেন বলেন, পশ্চিমতীরে বেসামরিক ফিলিস্তিনিদের ওপর হামলার ঘটনায় নিজস্ব ব্যবস্থা নেবে যুক্তরাষ্ট্র। এর অংশ হিসেবে বেশ কয়েকজন উগ্রপন্থি ইহুদির ওপর ভিসা নিষেধাজ্ঞা দেওয়া হবে। তবে সেই ব্যক্তিদের পরিচয় বা সংখ্যা প্রকাশ করেনি ব্লিঙ্কেন।

আল জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, ইসরায়েলের রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় স্থানীয় বাসিন্দাদের উচ্ছেদ করে ইহুদি বসতি স্থাপন নির্মাণ করছে। ফলে যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় ফিলিস্তিন ও ইসরায়েলের মধ্যে শান্তি প্রতিষ্ঠার যে প্রচেষ্টা চলছে, সেটি প্রায় এক দশক ধরে অচলাবস্থায় পড়ে রয়েছে। এর মধ্যেই আবার পশ্চিম তীরে সহিংসতা বেড়েছে।

ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস গত ৭ অক্টোবর ইসরায়েলে আকস্মিক হামলা চালায়। ওই হামলায় ১২০০ ইসরায়েলি নিহত হয়। জিম্মি করা হয় ২৪০ জনকে।

হামাসের হামলার প্রতিক্রিয়ায় ৭ অক্টোবর রাত থেকে গাজায় নির্বিচারে বোমা হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েল। এ হামলায় এখন পর্যন্ত ১৫ হাজারেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে, যাদের মধ্যে অর্ধেকের বেশিই শিশু ও নারী। 

বৃহস্পতিবার (৩০ নভেম্বর) যুদ্ধবিরতি শেষ হওয়ার পর আবার হামলা শুরু করেছে ইসরায়েল। নতুন করে চালানো এ হামলায় প্রায় শতাধিক ফিলিস্তিনি নিহত হয়েছে। 

জনপ্রিয়