ঢাকা মঙ্গলবার, ১৮ জুন ২০২৪ , ৩ আষাঢ় ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

জেলেনস্কির ভাষণের মধ্য দিয়ে শেষ হচ্ছে জি-৭ সম্মেলন

আন্তর্জাতিক

আমাদের বার্তা ডেস্ক

প্রকাশিত: ১৫:১৮, ২১ মে ২০২৩

সর্বশেষ

জেলেনস্কির ভাষণের মধ্য দিয়ে শেষ হচ্ছে জি-৭ সম্মেলন

বিশ্বের বৃহৎ অর্থনীতির দেশগুলোর জোট জি-৭-এর সম্মেলনে রোববার আনুষ্ঠানিকভাবে যোগ দিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তার ভাষণের মধ্য দিয়ে শেষ হচ্ছে এই সম্মেলন।

শনিবার জোটের সম্মেলনস্থল জাপানের হিরোশিমায় এসে পৌঁছান তিনি।

কানাডা, জার্মানি, জাপান, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স ও ইতালিকে নিয়ে গঠিত এ জোটের নেতাদের সমর্থন আদায়ের উদ্দেশ্যে অনেকটা হঠাৎ করেই জাপানে এসেছেন জেলেনস্কি।

জি-৭ জোটের নেতাদের সঙ্গে বৈঠক ছাড়াও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো এবং কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেছেন জেলেনস্কি। এ ছাড়া মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গেও তার আলাদা বৈঠক করার কথা রয়েছে।

জেলেনস্কি এ মাসের মাঝামাঝি সময়ে তার বিশ্ব সফর শুরু করেন। প্রথমে তিনি ইউরোপের চার দেশে যান। এর পর সেখান থেকে সৌদি আরব এবং সর্বশেষ জাপানে এসেছেন তিনি। রাশিয়ার সেনাদের বিরুদ্ধে সম্ভাব্য পাল্টা আক্রমণ শুরুর আগে বিশ্বনেতাদের সমর্থন ইউক্রেনের জন্য বেশ গুরুত্বপূর্ণ। আর এই সমর্থন পাওয়াটাই এখন জেলেনস্কির প্রধান লক্ষ্য।

অবশ্য জেলেনস্কি এমন সময় বিশ্ব সফর করছেন, যখন রুশ বাহিনী ইউক্রেনের বিধ্বস্ত বাখমুত শহর পুরোপুরি নিয়ন্ত্রণে নেওয়ার দাবি করেছে। গতকাল শনিবার রাশিয়ার ভাড়াটে সেনাবাহিনী ওয়াগনার গ্রুপের প্রধান ইয়েভগিনি প্রিগোজিন দাবি করেন, তার সেনারা বাখমুতের প্রত্যেকটি বাড়ি দখল করেছে। এর পর রোববার রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বাখমুত দখলকারী সেনাদের পুরস্কার দেওয়ার ঘোষণা দেন।

এদিকে জেলেনস্কির সঙ্গে জি-৭ জোটের নেতাদের আনুষ্ঠানিক বৈঠকের মাধ্যমেই শেষ হবে এবারের সম্মেলন।

সূত্র: আলজাজিরা

জনপ্রিয়