ঢাকা শুক্রবার, ২৪ মে ২০২৪ , ৯ জ্যৈষ্ঠ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

হুদাই বিভাগ না খোলার পরামর্শ ইউজিসির

শিক্ষা

আমাদের বার্তা প্রতিবেদক 

প্রকাশিত: ০০:১০, ১৯ সেপ্টেম্বর ২০২৩

আপডেট: ১৪:৪৭, ১৯ সেপ্টেম্বর ২০২৩

সর্বশেষ

হুদাই বিভাগ না খোলার পরামর্শ ইউজিসির

হুদাই বিভাগ না খুলতে দেশের বিশ্ববিদ্যালয়গুলোকে পরামর্শ দিয়েছেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) চেয়ারম্যানের অতিরিক্ত দায়িত্বপ্রাপ্ত সদস্য অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর। এ ছাড়া তিনি অপ্রয়োজনীয় বিভাগ খোলাকে নিরুৎসাহিত করে বিশ্ববিদ্যালয়ের অবকাঠামো সম্প্রসারণে ইউজিসির পরামর্শ মেন চলার আহ্বান জানিয়েছেন। একইসঙ্গে দেশের উচ্চশিক্ষা ও গবেষণাখাতকে এগিয়ে নিয়ে যেতে অংশীজনদের বলিষ্ট ভূমিকা রাখার আহ্বান জানিয়েছেন। 

গতকাল সোমবার ইউজিসির ২০২৩-২০২৪ অর্থবছরের শুদ্ধাচার কৌশল কর্ম-পরিকল্পনা বাস্তবায়নের অংশ হিসেবে অংশীজনের সঙ্গে এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। 

ইউজিসিতে অনুষ্ঠিত ওই মতবিনিময় সভায়  অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর বলেন, বিশ্ববিদ্যালয়ে নতুন বিভাগ খোলার ক্ষেত্রে যৌক্তিকতা নিরুপণ করা প্রয়োজন। অপ্রয়োজনে বিভাগ খোলা থেকে বেরিয়ে আসতে এবং বিশ্ববিদ্যালয়ের অবকাঠামো সম্প্রসারণে ইউজিসির প্রয়োজনীয় পরামর্শ গ্রহণ করা যেতে পারে। 

তিনি আরো বলেন, কোনো কোনো বিশ্ববিদ্যালয় নতুন বিভাগ খোলার পর শিক্ষা কার্যক্রম পরিচালনা করছে না। তাই কোনো বিভাগ খোলার জন্য প্রয়োজনীয় অবকাঠামো, ল্যাব সুবিধা ও জনবল আছে কি-না এসব বিষয় বিবেচনা করতে হবে। একইসঙ্গে বিভাগ খোলার জন্য প্রয়োজনীয় সমীক্ষা পরিচালনা করতে হবে। 
অধ্যাপক আলমগীর আরো বলেন, দেশের উচ্চশিক্ষার উৎকর্ষ অর্জনে ইউজিসি বিভিন্ন নীতি ও পরিকল্পনা নিয়েছে। ইউজিসি ও বিশ্ববিদ্যালয়ের প্রতি আস্থা তৈরি ও প্রতিষ্ঠানগুলোকে কাঙ্ক্ষিত স্থানে নিয়ে যেতে অংশীজনদের গঠনমূলক পরামর্শ প্রয়োজন। 

সভায় কমিশনের সচিব ফেরদৌস জামান সভাপতিত্ব করেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন ইউজিসির উপসচিব ও জাতীয় শুদ্ধাচার কৌশলের ফোকাল পয়েন্ট মো. আসাদুজ্জামান। সভায় ইউজিসি, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও কর্মকর্তা এবং উচ্চশিক্ষা সেবা গ্রহীতারা অংশ নেন। 
 
এর আগে গত রোববার মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (মাভাবিপ্রবি) প্রস্তাবিত ‘মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং’ এবং ‘ফিজিওথেরাপি অ্যান্ড রিহেবিলিটেশন’ বিভাগ খোলার বিষয়ে প্রয়োজনীয় অবকাঠামো, লাইব্রেরি ও ল্যাবরেটরি সুবিধা পরিদর্শনে গিয়েছিলেন অধ্যাপক আলমগীর। পরিদর্শন শেষে তিনি বলেন, এ বিশ্ববিদ্যালয় পরিচালনার জন্য যে পরিমাণ জায়গা প্রয়োজন, সেটি এখানে পর্যাপ্ত নেই। এছাড়া ক্যাম্পাসের ভেতরে অনেক স্থাপনা রয়েছে যা বিশ্ববিদ্যালয়ের পরিবেশকে বিঘ্নিত করছে।

জনপ্রিয়