ঢাকা সোমবার, ২৯ এপ্রিল ২০২৪ , ১৫ বৈশাখ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

ড. ইউনূসকে শিক্ষামন্ত্রীর তোপ:  ইসরায়েলি ভাস্করের সম্মাননাকে ইউনেসকোর পুরস্কার হিসেবে প্রচার প্রতারণা

শিক্ষা

আমাদের বার্তা প্রতিবেদক 

প্রকাশিত: ০০:০০, ২৮ মার্চ ২০২৪

সর্বশেষ

ড. ইউনূসকে শিক্ষামন্ত্রীর তোপ:  ইসরায়েলি ভাস্করের সম্মাননাকে ইউনেসকোর পুরস্কার হিসেবে প্রচার প্রতারণা

শান্তিতে নোবেলজয়ী অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস ইউনেসকোর ‘ট্রি অব পিস’ পুরস্কার পেয়েছেন বলে যে তথ্য প্রচারিত হয়েছে, তা সঠিক নয় বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। তিনি বলেন, ইসরায়েলি একজন ভাস্করের দেয়া পুরস্কার ড. মুহাম্মদ ইউনূস প্রতারণামূলকভাবে ইউনেসকোর পুরস্কার হিসেবে প্রচার করেছেন।

গতকাল বুধবার সচিবালয়ে সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক থেকে বেরিয়ে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

শিক্ষামন্ত্রী বলেন, ড. মুহাম্মদ ইউনূস আজারবাইজানের রাজধানী বাকুতে গজনভি ইন্টারন্যাশনাল ফাউন্ডেশনের আমন্ত্রণে এক অনুষ্ঠানে যোগ দেন। সেখানে ইসরায়েলের ভাস্কর হেদভাসার ড. ইউনূসকে ট্রি অব পিস নামের সম্মাননা স্মারক দিয়েছেন। ভাস্কর নিজেও নিশ্চিত করেছেন, এটি ইউনেসকোর সম্মাননা নয়। তিনি আরো বলেন, গজনভি ফাউন্ডেশনের আমন্ত্রণে ড. ইউনূসকে এই পুরস্কার দেয়া হয়েছে।

এ বিষয়ে ইউনেসকোকে অবহিত করা হবে বলে জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, ইউনূস সেন্টার ও ড. মুহাম্মদ ইউনূসের বরাত দিয়ে এই যে পুরস্কারের কথা বলা হয়েছে, তা সম্পূর্ণ মিথ্যা। ইউনেসকোর পুরস্কারের কথা বলে সাধারণ মানুষকে বিভ্রান্ত করার চেষ্টা হয়েছে। এখন পর্যন্ত ইউনূস সেন্টারের ওয়েবসাইটে এটি ইউনেসকোর পুরস্কার হিসেবে প্রচারিত হচ্ছে; এটাকে প্রতারণামূলক কার্যক্রম হিসেবে আখ্যা দেন শিক্ষামন্ত্রী।

শিক্ষামন্ত্রী আরো বলেন, বাংলাদেশ ইউনেসকো কমিশনের পক্ষ থেকে ইউনেসকো সদর দপ্তরে এ বিষয়ে ব্যাখ্যা পাঠানো হবে। সেটা হলো ড. ইউনূস ইউনেসকোর পুরস্কারের বিষয়ে যে প্রচার চালাচ্ছে, তা অনৈতিক ও প্রতারণামূলক। এটা দেশের জন্য মানহানিকর।

ড. ইউনূস যে শ্রম আইন লঙ্ঘনের জন্য দণ্ডিত হয়েছেন, সেটাও তাদের অবহিত করা হবে। একজন দণ্ডিত ব্যক্তি ইউনেসকোর নামে যে অপপ্রচার করছেন, সেটি তাদের অবহিত করা হবে। ইউনূস সেন্টারকেও অনুরোধ, তারা যেনো এ ধরনের অপপ্রচার থেকে বিরত থাকে, তা না হলে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

এই পর্যায়ে এক সাংবাদিক প্রশ্ন করেন, ইউনেসকোকে কি শুধু বিষয়টি অবগত করা হবে, নাকি সুপারিশও করা হবে। জবাবে শিক্ষামন্ত্রী বলেন, অবশ্যই সুপারিশ থাকবে; তিনি শ্রম আইন লঙ্ঘনের জন্য দণ্ডিত, আয়কর আইনেও মামলা চলছে। একজন দণ্ডিত ব্যক্তিকে পুরস্কার দেওয়া হলে তা আইনের শাসনের লঙ্ঘন।

ইউনূস সেন্টারের বিরুদ্ধে কী ব্যবস্থা নেয়া হবে বা তাদের বিষয়টি জানানো হয়েছে কি না, এমন প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী বলেন, যারা অপরাধ করে, তাদের জানানোর কিছু নেই। তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হচ্ছে; শিগগিরই সাংবাদিকদের তা জানানো হবে।

জনপ্রিয়