ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ , ১৩ বৈশাখ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

কর্মকর্তার আত্মহত্যায় উত্তপ্ত ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক

শিক্ষা

আমাদের বার্তা ডেস্ক

প্রকাশিত: ২০:০০, ১৯ মার্চ ২০২৩

আপডেট: ২০:২৫, ১৯ মার্চ ২০২৩

সর্বশেষ

কর্মকর্তার আত্মহত্যায় উত্তপ্ত ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক

রাজধানীর এশিয়া প্যাসিফিক বিশ্ববিদ্যালয়ের একজন প্রশাসনিক কর্মকর্তার আত্মহত্যার ঘটনায় বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার মোস্তাফিজুর রহমানের বিরুদ্ধে বিক্ষোভ করেছেন শিক্ষক-শিক্ষার্থী ও কর্মচারীরা। আজ রোববার বিশ্ববিদ্যালয়টির গ্রিন রোডের ক্যাম্পাসে জড়ো হয়ে বিক্ষোভ করেন তাঁরা। এ সময় শিক্ষক-কর্মচারীরা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের কক্ষের সামনে অবস্থান নেন।

গত ১৩ ফেব্রুয়ারি মিরপুরের শেওড়াপাড়া বাসায় আত্মহত্যা করেন বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার ও ইঞ্জিনিয়ারিং বিভাগের জ্যেষ্ঠ প্রশাসনিক কর্মকর্তা ফারুক হোসেন। আন্দোলনরত শিক্ষার্থী ও শিক্ষকদের অভিযোগ, বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ কিছু ফাইল সরানোর অভিযোগ তুলে ফারুক হোসেনকে মানসিক ও শারীরিকভাবে নির্যাতন করছিলেন ডেপুটি রেজিস্ট্রার মোস্তাফিজুর রহমান। পরে ফাইল চুরির নাটক সাজানো হয়। এতে মানসিকভাবে ভেঙে পড়েন ফারুক হোসেন। পরে বাসায় ফ্যানের সঙ্গে ঝুলে আত্মহত্যা করেন।

ফারুক হোসেনের মৃত্যুর ঘটনায় ১৬ ফেব্রুয়ারি রাতে তাঁর ভাই ফরিদ হোসেন বাদী হয়ে মিরপুর থানায় আত্মহত্যার প্ররোচনার অভিযোগে একটি মামলা করেন। তিনি বলেন, ‘আমার ভাই ২৫ বছর এখানে সুনামের সঙ্গে চাকরি করেছেন। বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার মোস্তাফিজ ফাইল চুরির অভিযোগ এনে আমার ভাইকে চাকরিচ্যুত ও মামলার হুমকি দিয়েছিলেন। এই অপমান সহ্য করতে না পেরে আমার ভাই আত্মহত্যা করেছেন। আমি আমার ভাই হত্যার বিচার চাই।’

শিক্ষক-কর্মচারীদের অভিযোগ, বিশ্ববিদ্যালয়ের নিয়োগ-পদোন্নতির কিছু ফাইল সরিয়ে সেগুলো চুরির অভিযোগ তোলা হয় ফারুক হোসেনের বিরুদ্ধে। তিনি মারা যাওয়ার দুই-তিন দিনের মধ্যে সেই ফাইলগুলো আবার উদ্ধার হয়। মোস্তাফিজুর রহমান তাঁর অনুগত কর্মকর্তা-কর্মচারীদের নিয়ে ষড়যন্ত্র করে ফাইলগুলো সরিয়েছিলেন।

ডেপুটি রেজিস্ট্রার মোস্তাফিজুর রহমানের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি অভিযোগ অস্বীকার করেন। তিনি বলেন, ‘তাঁর (ফারুক) সঙ্গে আমার এমন কোনো ঘটনা ঘটেনি।’

জনপ্রিয়