ঢাকা সোমবার, ২৯ এপ্রিল ২০২৪ , ১৫ বৈশাখ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

আক্কেলপুরে ঐতিহ্যবাহী ঘোড়ার মেলা

দেশবার্তা

আমাদের বার্তা, জয়পুরহাট

প্রকাশিত: ২১:৪৯, ২৯ মার্চ ২০২৪

সর্বশেষ

আক্কেলপুরে ঐতিহ্যবাহী ঘোড়ার মেলা

জয়পুরহাটের আক্কেলপুর উপজেলার গোপীনাথপুরে দোল পূর্ণিমা উপলক্ষে প্রতি বছরের মতো এবারো উৎসব মুখর পরিবেশে জমে উঠেছে ঐতিহ্যবাহী ঘোড়ার মেলা। সারা দেশের ঘোড়া বেচা-কেনার একমাত্র মেলা হওয়ায় দেশের বিভিন্ন প্রান্ত থেকে ঘোড়া ক্রেতা-বিক্রেতারা আসেন এখানে। মাসব্যাপী মেলা চললেও পশু ক্রয়-বিক্রয় হয় ১০ দিন। এবারের মেলার মূল আকর্ষণ বাহাদুর নামে তাজি জাতের একটি ভারতীয় ঘোড়া। এর দাম হাঁকা হয়েছে ৯ লাখ টাকা।

৫১৬ বছরের ঐতিহ্যবাহী পুরনো এ মেলা শুরু থেকেই ঘোড়ার জন্য প্রসিদ্ধ। এ বছরের মেলায় পঙ্খিরাজ, বাহাদুর, বিজলি, কিরণমালা, বাংলার রানী, সুইটি, ভারতীয় তাজিসহ নানা নাম ও বর্ণের বাহারি ঘোড়া নিয়ে এসেছে ব্যবসায়ীরা। ঘোড়ার দৌড় প্রতিযোগিতা দেখার জন্য ভিড় জমে উঠে দর্শনার্থীদের। ঘোড়া ছাড়াও মহিষ, গরু, ভেড়া ও ছাগল বেচাকেনা হয় এই মেলায়। এরই মধ্যে কেনা-বেচাও জমে উঠেছে।

এক সময় নেপাল, ভুটান, ভারত, পাকিস্তানসহ মধ্যপ্রাচ্যের দেশগুলো থেকে উন্নত জাতের ঘোড়া আসতো। বর্তমানেও সেসব দেশের বিভিন্ন অঞ্চলের ঘোড়সওয়ার ও ঘোড়ার মালিকরা ঘুরতে আসেন।

মেলা কমিটির সভাপতি ও ৩নং গোপীনাথপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. হাবিবুর রহমান জানান, এটি ঐতিহ্যবাহী ও প্রাচীনতম মেলা হওয়ায় কোনো অপ্রীতিকর ঘটনা যেন না ঘটে সেজন্য সার্বিক ব্যবস্থা নেয়া হয়েছে। এতো পুরনো এবং ঐতিহ্যবাহী বৃহৎ মেলা উত্তরবঙ্গের কোথাও নেই। তাই মেলার আনন্দ উভোগ করতে আশেপাশের প্রতিটি গ্রামের বাড়িতে বাড়িতে আসেন মেয়ে-জামাইসহ আত্মীয়-স্বজনরা। মেলার পুরো মাসজুড়ে এখানকার প্রতিটি বাড়িতে বিরাজ করে উৎসবের আমেজ।

জনপ্রিয়