ঢাকা সোমবার, ২২ জুলাই ২০২৪ , ৬ শ্রাবণ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

ঢাবিতে ডাটা সায়েন্সে অনার্স-মাস্টার্স প্রোগ্রাম চালু

শিক্ষা

আমাদের বার্তা, ঢাবি

প্রকাশিত: ১৯:৪২, ৪ অক্টোবর ২০২৩

সর্বশেষ

ঢাবিতে ডাটা সায়েন্সে অনার্স-মাস্টার্স প্রোগ্রাম চালু

ঢাকা বিশ্ববিদ্যালয় পরিসংখ্যান গবেষণা ও শিক্ষণ ইনস্টিটিউটে (আইএসআরটি) এপ্লাইড স্ট্যাটিসটিকস এন্ড ডাটা সায়েন্স স্নাতক ও স্নাতকোত্তর প্রোগ্রাম চালু করা হয়েছে। বুধবার বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে এর উদ্বোধনী অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

ভার্চুয়ালি যুক্ত থেকে প্রধান অতিথির বক্তব্যে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে এপ্লাইড স্ট্যাটিসটিকস এন্ড ডাটা সায়েন্স প্রোগ্রাম চালু করায় সংশ্লিষ্টদের ধন্যবাদ জানিয়ে বলেন, এই উদ্যোগ স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে সহায়ক ভূমিকা পালন করবে। ‘ইন্ডাস্ট্রি-একাডেমিয়া’ সম্পর্ক আরো বেশি জোরদার করার মাধ্যমে এই প্রোগ্রামের সুফল সাধারণ মানুষের কাছে পৌঁছে দেয়ার জন্য সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান মন্ত্রী। 

সভাপতির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, যুগের চাহিদা অনুযায়ী বাংলাদেশে প্রথমবারের মতো ঢাকা বিশ্ববিদ্যালয়ে এপ্লাইড স্ট্যাটিসটিকস এন্ড ডাটা সায়েন্স প্রোগ্রাম চালু করা হয়েছে। ইন্ডাস্ট্রির চাহিদার সঙ্গে সমন্বয় করে এই প্রোগ্রামের কারিকুলাম ডিজাইন করা হয়েছে। সময়ের প্রয়োজনে কোর্সের কারিকুলাম হালনাগাদ করার জন্য সংশ্লিষ্টদের কাজ করতে হবে।

এসময় অন্যান্যদের মধ্যে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, আইএসআরটি'র পরিচালক অধ্যাপক ড. তামান্না হাওলাদার, অধ্যাপক ড. মো. হাসিনুর রহমান খান এবং ডাটা সফট এর সভাপতি মনজুর মাহমুদসহ আরো অনেকে বক্তব্য রাখেন।

উল্লেখ্য, একাডেমিক কাউন্সিলের সুপারিশ অনুযায়ী সম্প্রতি সিন্ডিকেটের এক সভায় পরিসংখ্যান গবেষণা ও শিক্ষণ ইনস্টিটিউট (আইএসআরটি)-এর বিভিন্ন একাডেমিক প্রোগ্রামের নাম Applied Statistics and Data Science করার সিদ্ধান্ত গৃহীত হয়। সভার সিদ্ধান্ত অনুযায়ী আইএসআরটি'র একাডেমিক প্রোগ্রামসমূহ হলো বি.এস. অনার্স ইন এপ্লাইড স্ট্যাটিসটিকস এন্ড ডাটা সায়েন্স, এম. এস. ইন এপ্লাইড স্ট্যাটিসটিকস এন্ড ডাটা সায়েন্স, এম.ফিল. ইন এপ্লাইড স্ট্যাটিসটিকস এন্ড ডাটা সায়েন্স এবং পি.এইচ.ডি. ইন এপ্লাইড স্ট্যাটিসটিকস এন্ড ডাটা সায়েন্স।

জনপ্রিয়