ঢাকা মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারি ২০২৪ , ১৪ ফাল্গুন ১৪৩০ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

নীতিমালা ভেঙে ভর্তির জন্য নির্বাচিত শিক্ষার্থীদের পরীক্ষা নিচ্ছে সামসুল হক খান স্কুল

শিক্ষা

আমাদের বার্তা প্রতিবেদক

প্রকাশিত: ১২:২১, ১ ডিসেম্বর ২০২৩

সর্বশেষ

নীতিমালা ভেঙে ভর্তির জন্য নির্বাচিত শিক্ষার্থীদের পরীক্ষা নিচ্ছে সামসুল হক খান স্কুল

ঢাকার ডেমরার সামসুল হক খান স্কুল অ্যান্ড কলেজের স্কুল শাখায় ভর্তির জন্য কেন্দ্রীয় ডিজিটাল লটারিতে নির্বাচিত শিক্ষার্থীদের পরীক্ষা নেয়া হচ্ছে। শিক্ষামন্ত্রী দীপু মনির নির্দেশ অমান্য করে শিক্ষা মন্ত্রণালয়ের জারি করা ভর্তি নীতিমালাকে বুড়োআঙ্গুল দেখিয়ে শুক্রবার সকাল নয়টা থেকে এ পরীক্ষা আয়োজন করে প্রতিষ্ঠান কর্তৃপক্ষ। নির্বাচিত শিক্ষার্থীদের অভিভাবক ও প্রতিষ্ঠান প্রধানের সঙ্গে কথা বলে বিষয়টি নিশ্চিত হওয়া গেছে।

যদিও এ পরীক্ষাকে 'যাচাই-বাছাই' বলে আখ্যায়িত করতে চাচ্ছে প্রতিষ্ঠান কর্তৃপক্ষ। এর মাধ্যমে ভর্তি প্রক্রিয়া প্রভাবিত হবে না দাবি করে প্রতিষ্ঠানটির অধ্যক্ষ মাহবুবুর রহমান মোল্লা বলছেন, শিক্ষার্থী যে শ্রেণিতে ভর্তির জন্য মনোনীত হয়েছে সে শ্রেণিতে পড়ার জন্য যোগ্য কী-না তা দেখে নিতেই এ আয়োজন। 

শুক্রবার সকালে একাধিক নির্বাচিত শিক্ষার্থীর অভিভাবক অভিযোগ করে দৈনিক শিক্ষাডটকমকে জানান, বেসরকারি স্কুলের ভর্তি নীতিমালায় পরীক্ষা নেয়া নিষেধ। কিন্তু কেন্দ্রীয় লটারির মাধ্যমে নির্বাচিত শিক্ষার্থীদের পরীক্ষা নিচ্ছে সামসুল হক খান স্কুল এন্ড কলেজ। নির্বাচিত শিক্ষার্থীদের আগেই বলা হয়েছিলো শুক্রবার সকাল নয়টায় আসতে। সকালে আসার পর বাচ্চাদের  একটি রুমে নিয়ে পরীক্ষা শুরু করে কর্তৃপক্ষ। তারা বাচ্চাদের পরীক্ষার খাতা দিয়েছে। খাতায় প্রশ্নের উত্তর লিখছে বাচ্চারা। এ বিষয়ে আগে কিছুই জানানো হয়নি।

সর্বশেষ গত ২৮ নভেম্বর সরকারি-বেসরকারি স্কুলে ভর্তি লটারির ফল প্রকাশ অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী দীপু মনি স্কুলে ভর্তিতে পরীক্ষা নিতে নিষেধ করেছেন। শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদকে বলেছেন, ভর্তিতে কোনো স্কুল পরীক্ষা নিলে কঠোর ব্যবস্থা নিতে। ভর্তি নীতিমালাতেও পরীক্ষা না নেয়ার নির্দেশনা আছে।

পরীক্ষার বিষয়ে জানতে চাইলে প্রতিষ্ঠানটির অধ্যক্ষ মাহবুবুর রহমান মোল্লা দৈনিক শিক্ষাডটকমকে বলেন,এটি পরীক্ষা না, যাচাই-বাছাই। আমরা বাচ্চার কাছে দুই একটি প্রশ্ন মুখে মুখে বা বোর্ডে লিখে করছি তার উত্তর সে খাতায় লিখছে। কোনো ছাপানো বা লিখিত প্রশ্ন দেয়া হয়নি। এর মাধ্যমে ভর্তি প্রভাবিত হবে না। নীতিমালায় যাচাই বাছাই করে ভর্তি নিতে বলা হয়েছে। আমরা শুধু দেখতে চাই বাচ্চা ক্লাস থ্রিতে যে বাচ্চা ভর্তি হবে সে টুতে পড়ে আসছে কী-না, এতোটুকুই।

জনপ্রিয়