ঢাকা মঙ্গলবার, ২১ মে ২০২৪ , ৬ জ্যৈষ্ঠ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

গরমে আদালতে কালো কোট-গাউন পরতে হবে না 

শিক্ষা

আমাদের বার্তা পতিবেদক

প্রকাশিত: ১৭:৪০, ৯ এপ্রিল ২০২৪

সর্বশেষ

গরমে আদালতে কালো কোট-গাউন পরতে হবে না 

সারাদেশে তীব্র তাপদাহের মধ্যে অধস্তন আদালত ও ট্রাইব্যুনালের বিচারক এবং আইনজীবীদের কালো কোট আর গাউন পরার বাধ্যবাধকতা তুলে নিয়েছে সুপ্রিমকোর্ট।

মঙ্গলবার ( ৯ এপ্রিল) সুপ্রিমকোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. গোলাম রব্বানীর সই করা একটি বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরো জানা যায়, দেশব্যাপী চলমান তীব্র তাপদাহের কারণে দেশের বিভিন্ন আইনজীবী সমিতির আবেদনের প্রেক্ষিতে প্রধান বিচারপতির সঙ্গে সুপ্রিমকোর্টের জ্যেষ্ঠ বিচারপতিদের আলোচনায় বিচারক ও আইনজীবীদের ড্রেসকোড বিষয়ে সিদ্ধান্ত হয়। অধস্তন আদালত ও ট্রাইব্যুনালের বিচারক এবং আইনজীবীদের পরিধেয় পোষাক সংক্রান্ত সুপ্রিম কোর্টের ২০২৩ খ্রিষ্টাব্দের সিদ্ধান্ত পুনর্বহাল করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সিদ্ধান্ত হয় যে, তীব্র তাপদাহের কারণে বিচারক এবং আইনজীবীরা ক্ষেত্রমতে সাদা শার্ট বা সাদা শাড়ি বা সালোয়ার কামিজ ও সাদা নেক ব্যান্ড বা কালো টাই পরিধান করবেন। এ ক্ষেত্রে কালো কোট এবং গাউন পরার বাধ্যবাধকতা নেই। 

এই নির্দেশনা সুপ্রিমকোর্ট এবং দেশের সকল অধস্তন দেওয়ানি ও ফৌজদারি আদালত এবং ট্রাইব্যুনালে গত সোমবার কার্যকর হয়। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এটি বলবৎ থাকবে বলে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে। 

জনপ্রিয়