ঢাকা মঙ্গলবার, ২১ মে ২০২৪ , ৬ জ্যৈষ্ঠ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

বঙ্গবন্ধু-বঙ্গমাতা প্রাথমিক ফুটবল টুর্নামেন্টের ফাইনাল আজ

শিক্ষা

আমাদের বার্তা প্রতিবেদক

প্রকাশিত: ০০:১০, ২০ এপ্রিল ২০২৪

সর্বশেষ

বঙ্গবন্ধু-বঙ্গমাতা প্রাথমিক ফুটবল টুর্নামেন্টের ফাইনাল আজ

বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্ট-২০২৩ ফাইনাল আজ বাংলাদেশ আর্মি স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গত মঙ্গলবার প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের প্রকাশিত এক চিঠির মাধ্যমে এ তথ্য জানা গেছে।

এর আগে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় জানায়, ২২ লাখ ২২ হাজার শিক্ষার্থীর অংশগ্রহণে আয়োজিত বঙ্গবন্ধু গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্ট (২০২৩) ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্ট (২০২৩) বিশ্বের সর্ববৃহৎ টুর্নামেন্ট। মন্ত্রণালয় বলছে, এবারের টুর্নামেন্টে ৬৫ হাজার ৩৫৪ টি সরকারি প্রাথমিক বিদ্যালয় অংশগ্রহণ করে। উভয় টুর্নামেন্টে অংশগ্রহণকারী শিক্ষার্থীর সংখ্যা ২২ লাখ ২২ হাজার ২৬ জন। অংশগ্রহণকারীর দিক থেকে এটি বিশ্বের বৃহৎ টুর্নামেন্টে পরিণত হয়েছে।

মন্ত্রণালয় আরো জানায়, শিক্ষার মান বৃদ্ধি এবং স্থানীয় জনগণের সম্পৃক্ততা বৃদ্ধিকল্পে লেখাপড়ার পাশাপাশি খেলাধুলার মাধ্যমে শিক্ষার্থীদের শারীরিক ও মানসিক বিকাশ, প্রতিযোগিতার মাধ্যমে শিক্ষার্থীদের সহিষ্ণুতা, মনোবল বৃদ্ধিসহ খেলোয়াড়সুলভ মনোভাব গড়ে তোলার উদ্দেশে ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা নিবেদনের লক্ষে ২০১০ খ্রিষ্টাব্দে বঙ্গবন্ধু গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্ট চালু করা হয়। এরই ধারাবাহিকতায় ২০১১ খ্রিষ্টাব্দ থেকে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্ট চালু করা হয়।

জনপ্রিয়