ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ , ১৪ চৈত্র ১৪৩০ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

ঢাবিতে ৩ দিনব্যাপী পাণ্ডুলিপি বিষয়ক কর্মশালা

শিক্ষা

আমাদের বার্তা, ঢাবি

প্রকাশিত: ০০:০০, ৫ জুন ২০২৩

সর্বশেষ

ঢাবিতে ৩ দিনব্যাপী পাণ্ডুলিপি বিষয়ক কর্মশালা

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) পাণ্ডুলিপি বিষয়ক এক কর্মশালা শুরু হয়েছে। ৩ দিনব্যাপী এই কর্মশালায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৭টি বিভাগের ৫০ জন শিক্ষার্থী অংশগ্রহণ করছেন। গতকাল রোববার ঢাবি গ্রন্থাগারের উদ্যোগে শুরু হওয়া গ্রন্থাগারের ই-জোনে ওই কর্মশালার উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।
প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, শিল্প-সংস্কৃতি-সাহিত্য-বিজ্ঞানসহ মানব সভ্যতার ইতিহাসে পান্ডুলিপি এক অমূল্য সম্পদ। পান্ডুলিপি রচনার মাধ্যমে আমরা একটি সমাজের সমসাময়িক চিত্র ও বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্য পেয়ে থাকি। এই কর্মশালার মাধ্যমে শিক্ষার্থীদের পান্ডুলিপি বিষয়ক জ্ঞান আরো সমৃদ্ধ হবে এবং তারা আরো দক্ষ হয়ে গড়ে উঠবে। তথ্য-প্রযুক্তির সহযোগিতায় পান্ডুলিপি যথাযথভাবে সংরক্ষণ, ব্যবহার ও এ বিষয়ে আরো গবেষণা কার্যক্রম পরিচালনার জন্য তিনি সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত গ্রন্থাগারিক অধ্যাপক ড. মো. নাসিরউদ্দিন মুন্সীর সভাপতিত্বে এতে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ এবং কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবদুল বাছির বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এছাড়া, অনুষ্ঠানে বক্তব্য রাখেন উপ-গ্রন্থাগারিক (রিসার্চ) শাহীন সুলতানা এবং পাণ্ডুলিপি শাখার রিসার্চ অফিসার তাসলিমা আক্তার।

জনপ্রিয়