ঢাকা মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারি ২০২৪ , ১৪ ফাল্গুন ১৪৩০ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

৩৫ এমপিওধারীর মুষিক প্রসব এইচএসসি পাস মাত্র চার

শিক্ষা

রুম্মান তূর্য 

প্রকাশিত: ০০:০০, ৪ ডিসেম্বর ২০২৩

সর্বশেষ

৩৫ এমপিওধারীর মুষিক প্রসব এইচএসসি পাস মাত্র চার

২৪ শিক্ষক ও ১১ কর্মচারীর সবাই এমপিওভুক্ত। প্রতি মাসে তাদের ১১ লাখ ১১ হাজার টাকা দেয় সরকার। বছরে দেয় ১ কোটি ৩৩ লাখ টাকা। এই বিপুল টাকায় ৩৫ শিক্ষক-কর্মচারীর পারঙ্গমতা পর্বতের মুষিক প্রসবের মতো। তারা সবাই মিলে এ বছর মাত্র চার জন শিক্ষার্থীকে এইচএসসির গণ্ডি পার করাতে পেরেছেন। 

প্রতিষ্ঠানটির নাম হাজীপুর মহাবিদ্যালয়। ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জ উপজেলার হাজীপুর ইউনিয়নে অবস্থিত এ প্রতিষ্ঠান থেকে এবার মাত্র ২৬ জন শিক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশ নিয়েছিলেন। ব্যানবেইসে দেয়া প্রতিষ্ঠান কর্তৃপক্ষের তথ্যে কলেজটিতে ২০০ জন শিক্ষার্থী। তাদের ১৩৯ জনই ছাত্রী। তবে বেশিরভাগেরই প্রতিষ্ঠানের সঙ্গে কোনো যোগাযোগ নেই বলে জানা গেছে। 

দিনাজপুর শিক্ষা বোর্ড সূত্রে জানা গেছে, এ বছর হাজীপুর মহাবিদ্যালয় থেকে ১ জন শিক্ষার্থী ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ও ২৫ জন মানবিক বিভাগ থেকে এইচএসসি পরীক্ষায় অংশ নিয়েছেন। প্রতিষ্ঠানটিতে বিজ্ঞান বিভাগ থাকলেও এবার কোনো পরিক্ষার্থী ছিলেন না। এইচএসসি উত্তীর্ণ ৪ শিক্ষার্থীই মানবিক বিভাগের। 

এ বিষয়ে প্রতিষ্ঠানির ভারপ্রাপ্ত অধ্যক্ষ আব্দুল মান্নান দৈনিক আমাদের বার্তাকে বলেন, প্রত্যন্ত অঞ্চলের শিক্ষা প্রতিষ্ঠান হওয়ায় শিক্ষার্থী কম। ভর্তি হলেও তাদের অনেকে বিভিন্ন কাজে যোগ দিয়ে ড্রপ আউট হয়ে যায়। যারা থাকে তাদেরও মনযোগ কম। তাই ফলে বিপত্তি।

জনপ্রিয়